Loading...
The Financial Express

গাজায় ইসরায়েলের হামলায় জ্যেষ্ঠ হামাস নেতাসহ নিহত ৫৩

| Updated: May 13, 2021 16:40:50


গাজায় ইসরায়েলের হামলায় জ্যেষ্ঠ হামাস নেতাসহ নিহত ৫৩

গাজায় বুধবার বিমান হামলা চালিয়ে হামাস মিলিটারি উইংয়ের ১৬ সদস্যকে হত্যার দাবি করেছে ইসরায়েল।

জবাবে ইসরায়েলের দিকে বৃষ্টিরমত রকেট হামলা চালিয়েছে হামাস।

গত সোমবার থেকে ইসরায়েল ও গাজার হামাস বাহিনীর মধ্যে সংঘর্ষ তীব্র রূপ নিয়েছে। ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্যানুযায়ী ইসরায়েলের হামলায় গাজায় অন্তত ৫৩ জন নিহত হয়েছেন। ইসরায়েলে নিহত হয়েছেন ছয় জন। রয়টার্সের বরাত দিয়ে এ খবর জানিয়েছে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম।

ইসরায়েলের শিন বেট সিকিউরিটি সার্ভিস থেকে বলা হয়, বুধবারের বিমান হামলায় যারা নিহত হয়েছেন তাদের মধ্যে গাজা সিটি ব্রিগেডের কমান্ডারও রয়েছেন।

হামাসের পক্ষ থেকেও তাদের কমান্ডার নিহত হওয়ার খবর নিশ্চিত করা হয়েছে। এক বিবৃতিতে হামাসের পক্ষ থেকে বলা হয়, ‘‘হামাসের হাজার হাজার নেতা ও যোদ্ধা তাদের (নিহতদের) পদাঙ্ক অনুসরণ করবে...।”

এদিকে এক বিবৃতিতে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনইয়ামিন নেতানিয়াহু বলেছেন, ‘‘এটা মাত্র শুরু। আমরা তাদের এমনভাবে আঘাত করবো যেটা তারা কখনো কল্পনাও করতে পারবে না।”

নেতানিয়াহুর ওই বক্তব্যের পরপরই ইসরায়েলের আশদোদ নগরীর দিকে ঝাঁকে ঝাঁকে রকেট ছুটি যায়।

২০১৪ সালের গাজা যুদ্ধের পর ইসরায়েল ও হামাসের একে অপরের বিরুদ্ধে এটিই সবচেয়ে বড় আক্রমণের ঘটনা। এ পরিস্থিতি আরও নাজুক হয়ে নিয়ন্ত্রণের বাইরে চলে যেতে পারে, এমন আশঙ্কায় আন্তর্জাতিক মহলে উদ্বেগ দেখা দিয়েছে।

জাতিসংঘের মধ্যপ্রাচ্য বিষয়ক শান্তি দূত তুর ভেনেস্ল্যান্ড টুইটে বলেন, “অবিলম্বে এই আগুন বন্ধ কর। আমরা একটি ‍পূর্ণ যুদ্ধের দিকে এগিয়ে যাচ্ছি। উত্তেজনা হ্রাসের জন্য সব পক্ষের নেতাদের দায়িত্ব নিতে হবে।”

Share if you like

Filter By Topic