Loading...
The Financial Express

যে কোনো রোগের টিকা আমদানিতে অগ্রিম কর পরিশোধ করতে হবে না

| Updated: February 21, 2021 16:48:20


Evaly and Fianancial Express Mobile Evaly and Fianancial Express Desktop
যে কোনো রোগের টিকা আমদানিতে অগ্রিম কর পরিশোধ করতে হবে না

করোনাভাইরাসসহ যে কোনো রোগের টিকা আমদানিতে আর অগ্রিম কর পরিশোধ করতে হবে না।

দেশজুড়ে করোনাভাইরাসের টিকাদান কর্মসূচি চলার মধ্যে গত বৃহস্পতিবার এক প্রজ্ঞাপনে টিকা আমদানিতে অগ্রিম কর অব্যাহতির এই ঘোষণা দেয় জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর), খবর বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের।

আগে বেসরকারি পর্যায়ে যে কোনো টিকা আমদানিতে পাঁচ শতাংশ অগ্রিম কর পরিশোধ বাধ্যতামূলক ছিল। এনবিআরের প্রজ্ঞাপনে সেই কর থেকে অব্যাহতি দেওয়া হয়েছে।

জাতীয় রাজস্ব বোর্ডের সদস্য (করনীতি) মো. আলমগীর হোসেন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “করোনাভাইরাস মহামারী থেকে দেশের মানুষকে বাঁচাতে টিকা আমদানি করা হচ্ছে। জনস্বার্থে আমরা টিকা আমদানির ক্ষেত্রে অগ্রিম কর থেকে আমদানিকারকদের অব্যহতি দিয়েছি। তবে এটা একেবারে মওকুফ করে দেওয়া হয়নি, আপাতত অব্যাহতি দেওয়া হয়েছে।”

তিনি বলেন, “যখন স্বাভাবিক সময় ফিরে আসবে তখন বিবেচনা করে টিকা আমদানি ও বাজারজাত করার ক্ষেত্রে আবার এই অগ্রিম কর বহালের সিদ্ধান্ত হতে পারে।”

স্বাস্থ্য অধিদপ্তরের মেডিকেলে ইনফরমেশন সার্ভিসেস বিভাগের তথ্য অনুযায়ী, গত ৭ ফেব্রুয়ারি সারাদেশে করোনাভাইরাসের টিকা দেওয়া শুরুর পর বৃহস্পতিবার পর্যন্ত ১৮ লাখ ৪৮ হাজার ৩১৩ জন টিকা নিয়েছেন।

সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের প্রধান বৈজ্ঞানিক কমকর্তা ড. এএসএম আলমগীর জানিয়েছেন, বিশ্বে এ পর্যন্ত যে ১৫টি দেশ তাদের মোট জনসংখ্যার এক শতাংশের বেশি মানুষকে টিকা দিতে পেরেছে, তার মধ্যে বাংলাদেশও রয়েছে।

Share if you like

Filter By Topic