Bangla
2 months ago

আউটসোর্সিং সেবাকর্মীদের জন্য ‘নীতিমালা-২০২৫’ জারি, বাড়লো সুবিধা ও সেবামূল্য

প্রকাশিত হয়েছে :

সংশোধিত :

আউটসোর্সিংয়ের মাধ্যমে সেবা গ্রহণের ক্ষেত্রে নিয়োজিত সেবাকর্মীদের জন্য ‘আউটসোর্সিং প্রক্রিয়ায় সেবাগ্রহণ নীতিমালা-২০২৫’ জারি করেছে সরকার। এই নীতিমালায় সেবাকর্মীদের কাজে আরও উৎসাহ দিতে বেশ কিছু নতুন সুবিধা যুক্ত করা হয়েছে।

আজ মঙ্গলবার (১৫ এপ্রিল) অর্থ মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা অধ্যাপক মুহাম্মদ ইউনূসের পক্ষ থেকে নববর্ষের উপহার হিসেবে এই নীতিমালা প্রণয়ন ও প্রকাশ করা হয়েছে।

নীতিমালায় পাঁচটি সাধারণ সেবা ও তিনটি বিশেষ সেবার জন্য মাসিক সেবামূল্য বাড়ানো হয়েছে। এছাড়াও সেবাকর্মীদের জন্য বৈশাখী প্রণোদনা হিসেবে এক মাসের সেবামূল্যের অর্ধেক (৫০%) হারে দুটি এবং এক পঞ্চমাংশ (২০%) হারে একটি প্রণোদনা দেওয়া হবে।

এছাড়া সেবাকর্মীরা বছরে ১৫ দিন ছুটি পাবেন এবং মৌলিক কাজের বিষয়ে প্রশিক্ষণের সুযোগ থাকবে। প্রতি বছর প্রতিটি সেবাকর্মীকে দুটি নতুন ইউনিফর্মও সরবরাহ করা হবে।

নারী সেবাকর্মীরা ৪৫ দিনের মাতৃত্বকালীন ছুটির সুবিধা পাবেন। পাশাপাশি জাতীয় পেনশন কর্তৃপক্ষের আওতায় সর্বজনীন পেনশন স্কিমে অন্তর্ভুক্ত হওয়ার সুযোগ থাকছে, যাতে ভবিষ্যতে তারা পেনশন সুবিধা উপভোগ করতে পারেন।

সেবাকর্মীদের পারিশ্রমিক তাদের নিজস্ব নামে মোবাইল ফিনান্সিয়াল সার্ভিস বা ব্যাংকিং চ্যানেলের মাধ্যমে সরাসরি প্রদান করা হবে। সেইসঙ্গে তাদের বেতন মাস শেষ হওয়ার পরবর্তী মাসের প্রথম সপ্তাহে দেওয়ার বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

শেয়ার করুন