2023 ভাল হতে পারে যদি নিয়ন্ত্রকরা বাজারে হস্তক্ষেপ বন্ধ করে

ভিআইপিবি অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানির সিইও শহিদুল ইসলাম বলেছেন

প্রকাশিত হয়েছে :

সংশোধিত :

2023 সালে পুঁজিবাজারে অস্থিরতা কমাতে এবং এটিকে পুনরুজ্জীবিত করতে সিকিউরিটিজ নিয়ন্ত্রক এবং কেন্দ্রীয় ব্যাংকের অগ্রাধিকার হওয়া উচিত সুশাসন।
ভিআইপিবি অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানির প্রধান নির্বাহী কর্মকর্তা শহিদুল ইসলাম বলেছেন, স্টক মার্কেট যে প্রধান চ্যালেঞ্জগুলির মুখোমুখি হচ্ছে তা হল তারল্য সংকট, কম বাণিজ্যের পরিমাণ এবং বিনিয়োগকারীদের স্বল্প অংশগ্রহণ।
বিদেশি বিনিয়োগকারীদের তৎপরতা বাড়াতে হবে। বিনিময় হারের উচ্চ অস্থিরতা এবং স্টক চলাচলে বাধা সৃষ্টিকারী ফ্লোরের দামের কারণে সাম্প্রতিক মাসগুলিতে এই ধরনের বিনিয়োগকারীদের সংখ্যা হ্রাস পেয়েছে।

যদি বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন বিনিয়োগকারীদের স্বার্থ রক্ষা করে তালিকাভুক্ত কোম্পানিগুলোকে নিয়ন্ত্রণ করে, তাহলে বাজারে বিনিয়োগকারীদের অংশগ্রহণ বাড়বে।

ঋণ, আমানত, সিকিউরিটিজ, বৈদেশিক মুদ্রা এবং বীমা কভারেজের মতো আর্থিক পণ্যের মূল্য নির্ধারণের জন্য বাজার শক্তিগুলিকে অনুমতি দেওয়া খুবই গুরুত্বপূর্ণ।

বীমা নিয়ন্ত্রকের ভূমিকা হল বীমা তহবিল/কোম্পানীর স্বচ্ছলতা এবং পলিসি হোল্ডারদের অধিকার নিশ্চিত করা।

আমানতকারীদের অর্থের নিরাপত্তা সবচেয়ে গুরুত্বপূর্ণ। "ব্যাঙ্কগুলির অবশ্যই পর্যাপ্ত মূলধন থাকতে হবে যা বেসেল-III এর মতো সর্বশেষ মূলধন পর্যাপ্ততার মানগুলির সাথে সামঞ্জস্যপূর্ণ।"

Basel-III, একটি আন্তর্জাতিকভাবে সম্মত ব্যবস্থার অধীনে, ব্যাঙ্কগুলি নিয়ন্ত্রণ, তত্ত্বাবধান এবং ঝুঁকি ব্যবস্থাপনার উন্নতির সাথে তাদের মূলধনের ভিত্তিকে শক্তিশালী করে।

শেয়ার করুন