এক বছরের মধ্যে 110,000 গ্রামীণ প্রতিষ্ঠান ব্রডব্যান্ড ইন্টারনেট পাবে

প্রকাশিত হয়েছে :

সংশোধিত :

শিক্ষামন্ত্রী ড. দীপু মনি বলেছেন, আগামী বছরের মধ্যে অপটিক্যাল ফাইবার ক্যাবলের মাধ্যমে ১১০,০০০ গ্রামীণ প্রতিষ্ঠানকে ব্রডব্যান্ড ইন্টারনেট সংযোগের আওতায় আনা হবে।
এসব প্রতিষ্ঠানের মধ্যে ৭০ হাজার প্রতিষ্ঠানকে ইন্টারনেট সংযোগ দেওয়া হবে। বর্তমানে দেশে ১২ কোটি মানুষ ব্রডব্যান্ড ইন্টারনেট সংযোগের আওতায় রয়েছে।
দীপু মনি শুক্রবার প্রধান অতিথি হিসেবে দুই দিনব্যাপী '৪র্থ ইন্টারন্যাশনাল কনফারেন্স অন ইলেকট্রিক্যাল, কম্পিউটার অ্যান্ড টেলিকমিউনিকেশন অ্যান্ড ইঞ্জিনিয়ারিং-২০২২'-এর উদ্বোধনী অনুষ্ঠানে কার্যত ভাষণ দিতে গিয়ে এ কথা বলেন।

বাসস জানায়, রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (রুয়েট) ইলেকট্রিক্যাল অ্যান্ড কম্পিউটার ইঞ্জিনিয়ারিং (ইসিই) অনুষদ রাজশাহীতে তাদের মিলনায়তনে এই সম্মেলনের আয়োজন করে।

এই সম্মেলন টেকসই উন্নয়নের দিকে পরিচালিত ইঞ্জিনিয়ারিং চ্যালেঞ্জ মোকাবেলায় ভাগাভাগি করার জন্য দেশ-বিদেশের শিক্ষাবিদ, প্রকৌশলী, পেশাদার, গবেষক, বিশেষজ্ঞ এবং শিক্ষার্থীদের যথেষ্ট সুযোগ প্রদান করে।

ইসিই অনুষদের ডিন অধ্যাপক নজরুল ইসলাম মণ্ডলের সভাপতিত্বে সম্মেলনে ভার্চুয়ালি বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সদস্য অধ্যাপক সাজ্জাদ হোসেন এবং বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষের ব্যবস্থাপনা পরিচালক বিকর্ণ কুমার ঘোষ।

শিক্ষামন্ত্রী দীপু মনি বলেছেন, আজকের বাংলাদেশের উন্নয়নে প্রকৌশল ও প্রযুক্তি অগ্রণী ভূমিকা পালন করছে।

ব্যাপক গবেষণা এবং উদ্ভাবনী অনুশীলন দেশকে উন্নয়নের একটি নতুন মালভূমিতে চালিত করছে।

তিনি আরও বলেন, আন্তর্জাতিক সম্মেলন বৈদ্যুতিক, কম্পিউটার এবং টেলিকমিউনিকেশন ইঞ্জিনিয়ারিংয়ের দ্রুত অগ্রগতি এবং প্রযুক্তিগত অগ্রগতির উপর আলোকপাত করবে।

প্রায় 465 গবেষক, শিক্ষক, প্রকৌশলী এবং প্রযুক্তিবিদরা দুই দিনব্যাপী সম্মেলনে অংশ নিচ্ছেন যেখানে 69টি প্রযুক্তিগত গবেষণাপত্র এবং ছয়টি মূল প্রবন্ধ উপস্থাপন করা হচ্ছে।

এ ছাড়া চারটি আমন্ত্রিত আলোচনা ও একটি কর্মশালা অনুষ্ঠিত হচ্ছে।

শেয়ার করুন