2023 সালে রপ্তানি বহুমুখী করার ক্ষমতার মধ্যে চ্যালেঞ্জ নিহিত: FICCI প্রধান৷

প্রকাশিত হয়েছে :

সংশোধিত :

একজন শীর্ষ ব্যাঙ্কার এবং চেম্বার নেতা বলেছেন, আন্তর্জাতিক ক্রেতাদের সোর্সিং ডাইভারসিফিকেশন কৌশল অনুসরণ করার জন্য বাংলাদেশের রপ্তানি পণ্য ও বাজারকে বৈচিত্র্যময় করার ক্ষমতা ২০২৩ সালে দেশের অর্থনৈতিক দৃষ্টিভঙ্গিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে চলেছে।
"আমাদের মনে রাখতে হবে যে দীর্ঘ সময়ের জন্য নিম্নমানের আমদানি উৎপাদনের উপর বিরূপ প্রভাব ফেলবে, পণ্যের উপর চীনের স্বাভাবিক অবস্থা ফিরে আসার প্রভাব এবং আমাদের পণ্যের রপ্তানি গন্তব্যে চাহিদা - বিশেষত পোশাকের উপর," বলেছেন নাসের এজাজ বিজয়, প্রধান। স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক, বাংলাদেশ এর নির্বাহী কর্মকর্তা।

মিঃ বিজয় ফরেন ইনভেস্টর চেম্বার অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (এফআইসিসিআই) সভাপতিও।

সুসংবাদ হল যে বিশ্বব্যাপী প্রধান পণ্যের দাম শীর্ষ থেকে 30-40 শতাংশ কমেছে, কেন্দ্রীয় ব্যাংক এবং বাণিজ্যিক ব্যাংকগুলির সম্মিলিত প্রচেষ্টায়। এছাড়াও, লেটার অফ ক্রেডিট (এলসি) ইস্যু এবং নিষ্পত্তি উল্লেখযোগ্যভাবে হ্রাস পেয়েছে এবং বহু-পাক্ষিক অংশীদারদের কাছ থেকে ঋণের প্রত্যাশিত প্রবাহ রয়েছে, তিনি যোগ করেন।

"এই সকলেরই 2023 সালের প্রথম ত্রৈমাসিকে (Q1) বৈদেশিক মুদ্রার তারল্য পরিস্থিতির উন্নতিতে অবদান রাখা উচিত।"

2022 সালে 1.0 মিলিয়নেরও বেশি স্বদেশী বাংলাদেশ ছেড়েছে, যারা বাংলাদেশে হোম রেমিট্যান্স বৃদ্ধিতে অবদান রাখবে বলে আশা করা হচ্ছে, যদি আইন-শৃঙ্খলা বাহিনী অবৈধ ফরেক্স বহিঃপ্রবাহের বিরুদ্ধে সিদ্ধান্তমূলক পদক্ষেপ নেয় এবং ফরেক্স মার্কেট বাজার ভিত্তিক হারে চলে যায়, FICCI প্রধান মতামত দেন।

চটকদার খরচ কাঠামো এবং বাজারের পরিবর্তনের সাথে সাথে সাড়া দেওয়ার ক্ষমতা সহ সংস্থাগুলি অন্যদের তুলনায় ভাল ভাড়া দিতে পারে।

সরকারের ডিজিটালাইজেশন প্রক্রিয়া ত্বরান্বিত করা সিস্টেম লস কমাতে সাহায্য করবে, তিনি যোগ করেছেন।

মিঃ বিজয় উল্লেখ করেছেন যে সদ্য সমাপ্ত 2022 আরও একটি চ্যালেঞ্জিং বছর ছিল। অর্থনৈতিক কর্মকাণ্ডের একটি প্রাণবন্ত Q1 পরে এবং মহামারীর বৈশ্বিক আক্রমণ থেকে শক্তিশালী পুনরুদ্ধারের পথে, রাশিয়া-ইউক্রেন যুদ্ধের ভূ-রাজনৈতিক পতন থেকে বিশ্বকে আরেকটি শক্তিশালী হেডওয়াইন্ডের মুখোমুখি হতে হয়েছিল।

এই সময়, বিশ্ব মূল্যস্ফীতির উচ্চতর স্তর দেখেছে, তারপরে একটি অভূতপূর্ব সুসংগত বৈশ্বিক মুদ্রানীতি কঠোর করা হয়েছে। এগুলি বৈশ্বিক এবং স্থানীয় বাজারে সুদের হার, বৈদেশিক মুদ্রা এবং পণ্যের দামের অস্থিরতার উপর বিরূপ প্রভাব তৈরি করে।

2022 সালের বেশিরভাগ সময়ে ফরেক্সের তারল্যের নিবিড়তা সবার মনের শীর্ষে ছিল, FICCI প্রধান উল্লেখ করেছেন।

"তবে, আমরা বিশ্বাস করি যে বাংলাদেশের দীর্ঘমেয়াদী সম্ভাবনাকে নিকট-মেয়াদী চ্যালেঞ্জ দ্বারা সংজ্ঞায়িত করা উচিত নয়," তিনি যোগ করেন।

[email protected]

শেয়ার করুন