Loading...
The Financial Express

অলিম্পিকস শুরুর আগের দিন উদ্বোধনী অনুষ্ঠানের পরিচালক বরখাস্ত

| Updated: July 22, 2021 19:14:24


টোকিওতে এক সংবাদ সম্মেলনে অলিম্পিকসের উদ্বোধনী অনুষ্ঠানের বরখান্ত পরিচালক কেনটারো কোবায়াশির ছবি দেখাচ্ছেন এ আয়োজনের এক্সিকিউটিভ ক্রিয়েটিভ ডিরেক্টর হিরোশি সাসাকি। ছবি: রয়টার্স টোকিওতে এক সংবাদ সম্মেলনে অলিম্পিকসের উদ্বোধনী অনুষ্ঠানের বরখান্ত পরিচালক কেনটারো কোবায়াশির ছবি দেখাচ্ছেন এ আয়োজনের এক্সিকিউটিভ ক্রিয়েটিভ ডিরেক্টর হিরোশি সাসাকি। ছবি: রয়টার্স

অলিম্পিকস শুরুর এক দিন আগে এর উদ্বোধনী অনুষ্ঠানের পরিচালককে বরখাস্ত করা হয়েছে দ্বিতীয় বিশ্বযুদ্ধের গণহত্যা নিয়ে দুই যুগ আগের এক মন্তব্যের কারণে।

১৯৯০ এর দশকে কেনটারো কোবায়াশির করা ওই মন্তব্যের একটি ভিডিও সম্প্রতি নতুন করে আলোচনার জন্ম দিয়েছে, সেখানে তাকে হলোকাস্ট নিয়ে রসিকতা করতে দেখা যায়।

জাপানের অলিম্পিকস প্রধান সেইকো হাশিমোটো বলেছেন, ‘ইতিহাসের বেদনাদায়ক ঘটনা’ নিয়ে ওই ভিডিওতে রসিকতা করা হয়েছে।

বিবিসি লিখেছে, করোনাভাইরাস মহামারীর মধ্যে টোকিও অলিম্পকসের আয়োজন ঘিরে একের পর এক কেলেঙ্কারির তালিকায় আরও একটি যোগ হল কেনটারো কোবায়াশিকে বরখাস্তের ঘটনায়।

টোকিওতে বিশ্বের সবচেয়ে বড় এই ক্রীড়া আয়োজন বসার কথা ছিল গতবছর, কিন্তু করোনাভাইরাসের মহামারীর কারণে পিছিয়ে এবছরের জুলাইয়ে এসে ঠেকেছে। চলতি বছরের জুলাইয়ের পর থেকে এ পর্যন্ত আয়োজন সংশ্লিষ্ট তিনজনকে তাদের পদ ছাড়তে হয়েছে নানা কারণে।

এ সপ্তাহের শুরুতেই উদ্বোধনী অনুষ্ঠানের বাদক দলের এক সদস্যকে চলে যেতে হয় স্কুল জীবনে এক প্রতিবন্ধী সহপাঠীকে ‘বুলিংয়ের’ ঘটনা প্রকাশ্যে আসার পর।


তার আগে অলিম্পিকসের ক্রিয়েটিভ বিভাগের প্রধান হিরোশি সাসাকাকে পদ ছাড়তে হয় কমেডিয়ান নাওমি ওয়াতানাবের শারীরিক স্থূলতা নিয়ে মন্তব্য করার কারণে।

আর ফেব্রুয়ারিতে আয়োজক কমিটির প্রধানের পদ থেকে সরে যেতে হয় ইয়োশিরো মোরিকে, নারীদের নিয়ে বিরূপ মন্তব্য করে সমালোচনায় পড়েছিলেন তিনি।

এ তালিকায় সর্বশেষ যুক্ত হওয়া কেনটারো কোবায়াশি একজন সাবেক কমেডিয়ান। ২৩ বছর আগে এক পারফরমেন্সে তিনি তার সহ অভিনেতার হাতের কাগজের পুতুল দেখিয়ে বলেছিলেন, চলো ‘হলোকাস্ট হলোকাস্ট’ খেলি।

জাপানের প্রধানমন্ত্রী ইয়োশিহিদে সুগা বলেছেন, এ ধরনের মন্তব্য কোনোভাবেই গ্রহণযোগ্য নয়।

তবে মহামারীর কারণে বার বার বাধাগ্রস্ত অলিম্পিক গেইমস পরিকল্পনা অনুযায়ী শুক্রবারই শুরু হবে বলে জানিয়েছেন তিনি।

সংক্রমণের ঝুঁকি কমিয়ে আনতে মাত্র ৯৫০ জন স্টোডিয়ামে বসে শুক্রবার উদ্বোধনী অনুষ্ঠান দেখার সুযোগ পাবেন।

Share if you like

Filter By Topic