Loading...
The Financial Express

আন্তর্জাতিক বিনিয়োগ সম্মেলন ২৮ ও ২৯ নভেম্বর

| Updated: September 13, 2021 11:23:59


আন্তর্জাতিক বিনিয়োগ সম্মেলন ২৮ ও ২৯ নভেম্বর

বাংলাদেশে বিনিয়োগ সম্ভাবনা তুলে ধরে আন্তর্জাতিক বিনিয়োগ আকৃষ্ট করতে আগামী নভেম্বরে বসছে দুই দিনব্যাপী আন্তর্জাতিক বিনিয়োগ সম্মেলন।

আগামী ২৮ ও ২৯ নভেম্বর বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ-বিডার এই আয়োজনের সহযোগী হিসাবে থাকছে বিশ্ব ব্যাংক গ্রুপের ইন্টারন্যাশনাল ফাইন্যান্স করপোরেশন আইএফসি, খবর বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের।

প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান রোববার আগারগাঁওয়ে বিডার সম্মেলন কক্ষে এক অনুষ্ঠানে ‘বাংলাদেশ ইন্টারন্যাশনাল ইনভেস্টমেন্ট সামিটের’ লোগো উন্মোচন ও ওয়েবসাইটের উদ্বোধন করেন।

এর আগে সর্বশেষ বাংলাদেশে বিনিয়োগ সম্মেলন হয়েছিল ২০১৬ সালে তখনকার বাংলাদেশ বিনিয়োগ বোর্ডের অধীনে। ওই বছরই বিনিয়োগ বোর্ড ও বেসরকারীকরণ কমিশনকে একীভূত করে গঠিত হয় বিডা।

বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ গঠিত হওয়ার পর এই প্রথম দেশের মাটিতে এ ধরনের আন্তর্জাতিক বিনিয়োগ সম্মেলন হতে যাচ্ছে। ২০২০ সালে এ সামিট হওয়ার কথা থাকলেও মহামারীর কারণে তা পিছিয়ে যায়।

আয়োজকরা জানিয়েছেন, সম্মেলনের কিছু অংশ শারীরিক উপস্থিতিতেই হবে। বাকিটা হবে ‘ভার্চুয়ালি’।

তবে মহামারী পরিস্থিতির উন্নতি হলে রাজধানীর হোটেল র‌্যাডিসন ব্লুতে অনুষ্ঠেয় এ  আয়োজনের পরিকল্পনায় পরিবর্তন আসতে পারে।

লোগো উন্মোচন অনুষ্ঠানে সালমান এফ রহমান বলেন, “সম্প্রতি বিদেশের মাটিতে রোড শো ও অন্যান্য বিনিয়োগ বিষয়ক অনুষ্ঠানে যোগ দিয়ে যেটা বুঝতে পেরেছি, বাংলাদেশের অর্থনীতি যতটা এগিয়েছে, এখানে বিনিয়োগ পরিবেশের যতটা উন্নতি হয়েছে, সেই তুলনায় প্রচার হয়নি। এই সামিটের প্রথম উদ্দেশ্য থাকবে বিনিয়োগকারীদের মাঝে বাংলাদেশের ব্যবসা-বাণিজ্যের সক্ষমতা তুলে ধরা।

“এই সম্মেলনের দ্বিতীয় উদ্দেশ্য থাকবে বিদেশি, দেশি, প্রবাসী কিংবা দেশ-বিদেশি যৌথ বিনিয়োগ নিয়ে আসা। বাংলাদেশে গত কয়েক বছরে ব্যবসা বাণিজ্যের যেরকম অনুকূল পরিবেশ তৈরি হয়েছে সুযোগগুলো আমরা নিতে পারিনি।”

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিডিও কনফারেন্সের মাধ্যমে এ সম্মেলনের উদ্বোধন ঘোষণা করবেন।

সম্মেলনে কয়েকটি প্ল্যানারি সেশনের পাশাপাশি খাতভিত্তিক কারিগরি অধিবেশন হবে। সেখানে তথ্য প্রযুক্তি, তৈরি পোশাক, ইলেক্ট্রনিক্স অ্যান্ড ইলেক্ট্রিক শিল্প, কৃষি, চামড়া, ওষুধ শিল্প, স্বাস্থ্য, পরিবহনসহ মোট ১২টি খাত নিয়ে আলোচনা হবে।

বিডার নির্বাহী চেয়ারম্যান সিরাজুল ইসলাম বলেন, বিশ্ব ব্যাংকের অঙ্গ প্রতিষ্ঠান আইএফসি এ আয়োজনের অর্থায়ন করবে।

“বিডা সেখানে এক কোটি টাকার মত খরচ করবে বলে প্রাথমিকভাবে আমরা চিন্তা করছি।”

প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব তাফাজ্জল হোসেন মিয়া, পাবলিক প্রাইভেট পার্টনারশিপ অথরিটির সিইও সুলতানা আফরোজ, বেপজার নির্বাহী চেয়ারম্যান মেজর জেনারেল নজরুল ইসলাম, এফবিসিসিআইয়ের সভাপতি জসিম উদ্দিন, বাংলাদেশ, ভুটান ও নেপালে আইএফসির ভারপ্রাপ্ত কান্ট্রি ম্যানেজার নুজহাত আনোয়ার অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

Share if you like