Loading...
The Financial Express

আফগানিস্তানের ‘অর্ধেক জেলা শহর তালেবানের নিয়ন্ত্রণে’

| Updated: July 22, 2021 18:29:29


আফগানিস্তানের ‘অর্ধেক জেলা শহর তালেবানের নিয়ন্ত্রণে’

তালেবান বিদ্রোহীরা আফগানিস্তানের প্রায় অর্ধেক জেলা সদর নিয়ন্ত্রণ করছে বলে যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনীর প্রধান জানিয়েছেন।

এর মাধ্যমে তিনি দেশটির দ্রুত অবনতিশীল নিরাপত্তা পরিস্থিতির ইঙ্গিত দিয়েছেন বলে মন্তব্য বার্তা সংস্থা রয়টার্সের।

যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন বিদেশি বাহিনীগুলো আফগানিস্তান থেকে প্রত্যাহার সম্পন্ন করার পরপরই বিভিন্ন জেলা ও সীমান্ত ক্রসিংগুলোর নিয়ন্ত্রণ নেওয়ার জন্য বড় ধরনের হামলা শুরু করে তালেবান। এতে দেশটির প্রদেশগুলোতে লড়াই ছড়িয়ে পড়ে আর দেশজুড়ে নিরাপত্তাহীনতা বাড়তে শুরু করে।

বুধবার এক সংবাদ সম্মেলনে যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনীর জয়েন্ট চিফস্ অব স্টাফের চেয়ারম্যান জেনারেল মার্ক মিলি জানিয়েছেন, আফগানিস্তানের ৪১৯টি জেলা সদরের মধ্যে দুই শতাধিক তালেবানের নিয়ন্ত্রণে রয়েছে।

গত মাসে তিনি তালেবান ৮১টি জেলা সদর নিয়ন্ত্রণ করছে বলে জানিয়েছিলেন।

বিদ্রোহী গোষ্ঠীটি এখনও কোনো প্রাদেশিক রাজধানীর নিয়ন্ত্রণ নিতে না পারলেও এসব শহরের অর্ধেকের শহরতলীতে চাপ সৃষ্টি করে যাচ্ছে বলে জানিয়েছেন মিলি।

আফগানিস্তানের ৩৪টি প্রদেশের মধ্যে ২৯টিতে কয়েকশ সরকারি ভবন ধ্বংস করার জন্য তালেবানকে দায়ী করেছে দেশটির সরকার। অপরদিকে এসব অভিযোগ অস্বীকার করেছে তালেবান।

৩১ অগাস্টের মধ্যে আফগানিস্তানে মার্কিন সামরিক মিশন আনুষ্ঠানিকভাবে শেষ করার সময় নির্ধারণ করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। কিন্তু কাবুলে মার্কিন দূতাবাস ও কাবুল বিমানবন্দর রক্ষায় নিয়োজিতরা ছাড়া ইতোমধ্যে যুক্তরাষ্ট্র দেশটি থেকে তাদের সব সৈন্য প্রত্যাহার করে নিয়েছে। খবর বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম-এর।

Share if you like

Filter By Topic