Loading...
The Financial Express

ঈদের দিনে ১৮০ মেট্রিক টন অক্সিজেন পাঠিয়েছে ভারত

| Updated: July 23, 2021 12:00:46


ঈদের দিনে ১৮০ মেট্রিক টন অক্সিজেন পাঠিয়েছে ভারত

ঈদের দিনে জরুরিভাবে ভারত থেকে বাংলাদেশে এসেছে ১৮০ মেট্রিক টন মেডিকেল অক্সিজেনের চালান।

ঢাকায় ভারতীয় হাই কমিশন বৃহস্পতিবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানায়, বুধবার ভারতীয় অংশের পেট্রাপোল থেকে ১১টি ট্যাংকারে অক্সিজেনের এই চালান পাঠায় ভারতীয় কর্তৃপক্ষ।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, করোনাভাইরাস মহামারী বিস্তার বিবেচনায় বাংলাদেশের হাসপাতালগুলোর জন্য অক্সিজেন পাঠাতে যে ‘গ্রিন করিডর’ চালু আছে, তার অংশ হিসেবেই পাঠানো হয়েছে এই চালান।

বাংলাদেশি কোম্পানি লিনডে, স্পেক্ট্রা ও পিওর অক্সিজেন ১৮০ টনের এই চালান আমদানি করেছে।

পেট্রাপোলে কাস্টমসের সহকারী কমিশনার অনিত জৈন জানান, ঈদুল আজহার ছুটির মধ্যে স্থলবন্দর, কাস্টমস কর্মকর্তা, বিএসএফ ও সিএনএফের কর্মকর্তারা বিষয়টি সমন্বয় করেছেন। এক্ষেত্রে ঢাকায় ভারতীয় হাই কমিশন ও বেনাপোল বন্দর কর্তৃপক্ষের সঙ্গে সার্বক্ষণিক যোগাযোগ রেখেছে তারা।

পেট্রাপোল স্থলবন্দরের পরিচালক কমলেশ সৈনি বলেন, মাঠ পর্যায়ের কর্মকর্তাদের নির্দেশনা দেওয়া হয়েছে, যাতে অক্সিজেনের মতো জরুরি পণ্য দ্রুত সময়ে ছাড় করা হয়।

তিনি বলেন, “‍দুই স্থলবন্দরের মধ্যে চমৎকার সুসম্পর্ক এবং একে অপরকে সহযোগিতার দীর্ঘ ঐতিহ্য রয়েছে। ঈদুল আজহার দিনে উভয় দেশের সরকারি কর্মকর্তারা সহযোগিতার ক্ষেত্রে ভ্রাতৃত্বের প্রকাশ ঘটিয়েছেন।”

সংক্রমণের দ্বিতীয় ঢেউয়ে বিপর্যয়ের মধ্যে সঙ্কটে পড়ে গত এপ্রিলের শেষে অক্সিজেন রপ্তানি বন্ধ করে দিয়েছিল ভারত সরকার। আড়াই মাস পর জুলাইয়ের শুরুতে আবার ভারত থেকে বাংলাদেশে অক্সিজেন আসা শুরু হয়।

Share if you like

Filter By Topic