Loading...
The Financial Express

করোনা টিকার বয়সসীমা এখনি ৪০ বছরের নীচে নামাচ্ছে না সরকার

| Updated: March 04, 2021 10:00:16


করোনা টিকার বয়সসীমা এখনি ৪০ বছরের নীচে নামাচ্ছে না সরকার

বাংলাদেশে করোনাভাইরাসের টিকা দেয়ার বয়সের সীমা এখনই ৪০ বছর থেকে কমিয়ে আনা হচ্ছে না।

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক আজ এক প্রেস ব্রিফিংয়ে বলেছেন, এখন ৪০ বছর বয়সের যে বাধ্যবাধকতা রয়েছে, তাতে প্রায় চার কোটি মানুষকে টিকা দিতে হবে। খবর বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম-এর।

তিনি জানিয়েছেন, আগামী জুলাই মাস পর্যন্ত এই চার কোটি মানুষকে টিকা দেয়ার পরিকল্পনা বাস্তবায়নের জন্য ব্যবস্থা নেয়া হচ্ছে।

মন্ত্রী বলেছেন, "ভবিষ্যতে পর্যাপ্ত ভ্যাকসিন হাতে এলে তখন ভ্যাকসিন দেয়ার ৪০ বছরের সীমা কমিয়ে আনা হতে পারে।''

টিকা ব্যবস্থাপনা নিয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়ে মন্ত্রী জাহিদ মালেকের নেতৃত্বে আজ দুপুরে বিশেষ বৈঠক হয়েছে। সেই বৈঠকে চলমান টিকা দেয়ার কার্যক্রম এবং সংগ্রহের বিষয়সহ সার্বিক ব্যবস্থাপনা নিয়ে আলোচনা করা হয়।

বৈঠকের পর প্রেস ব্রিফিংয়ে মি. মালেক টিকা সংগ্রহের তাদের পরিকল্পনার কথাও তুলে ধরেন।

তিনি বলেন, ভারতের সিরাম ইন্সটিটিউট থেকে অক্সফোর্ড অ্যাস্ট্রাজেনেকার যে টিকা বাংলাদেশ কিনেছে, তার পাশাপাশি আগামী জুলাই পর্যন্ত বিশ্ব স্বাস্থ্য সংস্থার কোভ্যাক্স এর এক কোটি নয় লাখ টিকা পাওয়া যাবে।

এছাড়া বাংলাদেশ সরকার জনসনের টিকা আনার চেষ্টাও করছে।

মন্ত্রী জাহিদ মালেক বলেছেন, আগামীতে আরও ভ্যাকসিন কেনার জন্য বিদেশি বিভিন্ন দাতা সংস্থা প্রায় সাড়ে তিনশ' কোটি ডলার অর্থ সহায়তা দেয়ার আগ্রহ দেখিয়েছে।

তিনি জানিয়েছেন এ পর্যন্ত ৪৫ লাখ ৭৭ হাজার মানুষ টিকা নিতে রেজিস্ট্রেশন করেছেন এবং তাদের মধ্যে ৩৩ লাখ ৪১ হাজার মানুষ টিকা নিয়েছেন।

এখন শিক্ষক-শিক্ষার্থীসহ আরও কিছু পেশার মানুষকে অগ্রাধিকার ভিত্তিতে টিকা দেয়ার বিষয়েও মন্ত্রী তাদের পরিকল্পনার কথা তুলে ধরেন।

তিনি বলেন, দেশের সকল শিক্ষক বিশ্ববিদ্যালয়গুলোতে আবাসিক হলে থাকা শিক্ষার্থীদের টিকা দেয়ার পরিকল্পনা দ্রুত বাস্তবায়ন করা হবে।

বাংলাদেশে বিদেশি নাগরিক যারা রয়েছেন, তাদেরকেও টিকা দেয়া হবে।

এছাড়া তিনি উল্লেখ করেছেন, দেশের জল-স্থল এবং বিমানবন্দরগুলোতে এবং পাঁচ তারকা হোটেলে কর্মরতদেরও এখন টিকা দেয়া হবে।

Share if you like

Filter By Topic

-->