Loading...
The Financial Express

চার মডেলের ১১ লাখ গাড়ি বাজার থেকে ফেরাচ্ছে টেসলা

| Updated: September 24, 2022 14:39:06


চার মডেলের ১১ লাখ গাড়ি বাজার থেকে ফেরাচ্ছে টেসলা

গাড়ির জানালা স্বয়ংক্রিয়ভাবে নামানোর সফটওয়্যারে ত্রুটির কারণে চার মডেলের প্রায় ১১ লাখ গাড়ি বাজার থেকে ফেরত নিচ্ছে বিদ্যুৎ চালিত গাড়ি নির্মাতা টেসলা।

স্বয়ংক্রিয়ভাবে বন্ধ হওয়ার সময় জানালার কাচ আর ফ্রেমের মধ্যে কোনো প্রতিবন্ধকতা থাকলে সেটি চিহ্নিত করতে পারার কথা টেসলা গাড়ির। সে প্রক্রিয়াতেই ত্রুটি পেয়েছে কোম্পানি।

পণ্যের নির্ভরযোগ্যতা যাচাইয়ের জন্য পরিচালিত নিয়মিত পরীক্ষায় ওই ত্রুটি ধরা পড়েছে বলে জানিয়েছে টেসলা। খবর বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের।

রয়টার্স জানিয়েছে, বিপুল সংখ্যক গাড়ি ফেরত নেওয়ার বিষয়টি টেসলা ইতোমধ্যে যুক্তরাষ্ট্রের ‘ন্যাশনাল হাইওয়ে ট্রাফিক সেইফটি অ্যাডমিনিস্টেশনকে (এনএইচটিএসএ) জানিয়েছে ।

যে গাড়িগুলোকে ফেরত নেওয়া হচ্ছে, তার মধ্যে আছে ২০১৭ থেকে ২০২২ সালের মডেল ৩, ২০২০ থেকে ২০২১ সালের মডেল ওয়াই, ২০২১ থেকে ২০২২ সালের মডেল এস এবং মডেল এক্স সিরিজের গাড়িগুলো।

তবে ওই ত্রুটি সফটওয়্যারে হওয়ায় তা আপডেট করেই সমাধানের চেষ্টা করা হবে বলে এনএইচটিএসএ-কে জানিয়েছে টেসলা। তারা বলছে, এ ত্রুটির কারণে ক্রেতাদের কাছ থেকে এখনও কোনো অভিযোগ তারা পায়নি।

এনএইচটিএসএ বলছে, গাড়ির জানালা স্বয়ংক্রিভাবে ওঠা-নামার ব্যবস্থা সঠিকভাবে কাজ না করলে এর ফলে চালক বা আরোহীর আঘাত পাওয়ার ঝুঁকি বেড়ে যায়।

যুক্তরাষ্ট্রে যানবাহনের জানালার ক্ষেত্রে যে মান বজায় রাখার বাধ্যবাধকতা আছে, টেসলার ওই গাড়িগুলো সেই মান অর্জনে ব্যর্থ বলে মন্তব্য করেছে সংস্থাটি।

অন্যদিকে টেসলা দাবি করেছে, অগাস্ট মাসে তাদের নিজস্ব কর্মীরাই ওই ত্রুটি চিহ্নিত করেছেন। কারখানায় নির্মানাধীন এবং ক্রেতার হাতে পৌঁছানোর অপেক্ষায় থাকা গাড়িগুলোতে ইতোমধ্যে প্রয়োজনীয় সফটওয়্যার আপডেট করা হচ্ছে।

Share if you like

Filter By Topic

More News

ইউরোপে ২০২৪ সালের মধ্যে ফোনে ইউএসবি-সি 'বাধ্যতামূলক'

বেসরকারি চিকিৎসা সেবার ফি নির্ধারণে কাজ চলছে: স্বাস্থ্যমন্ত্রী

র‌্যাব সন্ত্রাস দমন করায় যুক্তরাষ্ট্র নাখোশ? প্রশ্ন প্রধানমন্ত্রীর

১৭তম জাতীয় ফার্নিচার মেলা শুরু

চিনির দাম কেজিতে  বাড়ানো হল ৬ টাকা

গাম্বিয়ায় শিশুমৃত্যু: ভারতে বানানো ৪ কাশির সিরাপ নিয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থার সতর্কতা

একজন কাউন্সিলরও যদি বলে আমাকে চায় না, আমি থাকব না: প্রধানমন্ত্রী

থাইল্যান্ডে ডে কেয়ার সেন্টারে বন্দুকধারীর হামলা, নিহত ৩৪

কক্সবাজার থেকে সেন্টমার্টিনে পর্যটকবাহী জাহাজ চলাচল শুরু

টাঙ্গাইলে বাস ও মাইক্রোবাস সংঘর্ষে দুই শিশুসহ ছয়জন নিহত