Loading...
The Financial Express

পদ্মা সেতুর নাট হাত দিয়ে খোলার কথা নয়: সিআইডি

| Updated: June 28, 2022 10:25:15


পদ্মা সেতুর নাট হাত দিয়ে খোলার কথা নয়: সিআইডি

পদ্মা সেতুর রেলিংয়ের নাট হাত দিয়ে খোলার কথা নয় জানিয়ে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি) বলছে, এটি একটি ‘অন্তর্ঘাতমূলক’কাজ।

সোমবার দুপুরে মালিবাগের সিআইডি কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে সিআইডির সাইবার পুলিশের বিশেষ পুলিশ সুপার মো. রেজাউল মাসুদ এ কথা বলেন। খবর বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের।

তিনি বলেন, “পদ্মা সেতুতে দাঁড়ানো বা ছবি তোলা নিষেধ হলেও প্রথম দিনে শিথিলতার সুযোগে বায়েজিদ তালহা নামের এক যুবক অসৎ উদ্দেশ্যে খুলে নিয়েছেন পদ্মা সেতুর নাট, যা তার নিজস্ব টিকটক অ্যাকাউন্টে ভাইরাল হয়।”

আটক বায়েজিদের বিরুদ্ধে পদ্মা দক্ষিণ থানায় বিশেষ ক্ষমতা আইনে মামলা করা হয়েছে। মামলাটির তদন্ত করবে সিআইডি।

এক প্রশ্নের জবাবে রেজাউল মাসুদ বলেন, “কোনো কাজে ত্রুটি দেখলে সেটা যথাযথ কর্তৃপক্ষকে জানানো উচিত, সেতু কর্তৃপক্ষকে জানানো, পুলিশ ও আইনশৃঙ্খলা বাহিনীকে জানানো।

“তালহা যেটাকে পুঁজি করে, ভিডিও করে ভাইরাল করেছে এবং মানুষের ইমোশনাকে আঘাত দিয়েছে, আমাদের কাছে মনে হচ্ছে এটা অনেক বড় অপরাধ।”

সিইডি কর্মকর্তা রেজাউল বলেন, “মানুষের ইমোশন, রাষ্ট্রের ভাবমূর্তি সম্মান, আরেকটি অন্তর্ঘাতমূলক কাজ- এই তিনটি কাজের মধ্যে আমরা ধরে নিয়েছি যে, এখানে অন্তর্ঘাতমূলক কাজটা এখানে হয়েছে।

“এখানে অন্তর্ঘাত কাজের ইনগ্রেডিয়েন্ট আছে। তার গিল্টি মাইন্ড আছে। সেজন্যই তার বিরুদ্ধে মামলা হয়েছে।”

এ পর্যন্ত যে তথ্য এসেছে, তাতে সেখানে দুজন থাকার তথ্য মিলেছে জানিয়ে রেজাউল বলেন, “অনেক তথ্য আসতেছে, ঘটনার এক ঘণ্টার মধ্যে তালহার অবস্থান চিহ্নিত করে গ্রেপ্তার করা হয়েছে।

নাট খুলতে কোনো যন্ত্রাংশ ব্যবহার করা হয়েছে কি না, এ প্রশ্নের সরাসরি উত্তর না দিয়ে রেজাউল মাসুদ বলেন, “তদন্ত চলছে। এই ভিডিও ছাড়াও আরও কিছু ভিডিও পুলিশের হাতে আছে। আর এটা তদন্তাধীন বিষয়। প্রাথমিকভাবে তার কাছে ডিভাইস পেয়েছি, মোবাইল জব্দ করেছি।”

তিনি বলেন, “একজন অপরাধ করার পরে যে ধরনের কর্মকাণ্ড থাকে, তালহার ভেতর তা পাওয়া গেছে। যেহেতু মামলাটি বিশেষ ক্ষমতা আইনের মামলা। কোনো কিছু যেনতেনভাবে করতে চাচ্ছি না।”

এক প্রশ্নের জবাবে সিআইডির বিশেষ পুলিশ সুপার বলেন, “সেতু কর্তৃপক্ষের সঙ্গে কথা বলেছি। তারা জানিয়েছে, এভাবে হাত দিয়ে খোলা সম্ভব না। তাহলে সহজেই বোঝা যাচ্ছে এখানে ইন্সট্রুমেন্ট...।”

রেজাউল মাসুদ বলেন, “অনেক তথ্য আসতেছে, আপনাদের কাছেও আসতেছে। সিআইডি পুলিশের অ্যাপেক্স ইনভেস্টিগেশন উইং। এখানে কথা বলব, দায়িত্বশীলতার কথা বলব।

“র ইনফরমেশন পেয়ে এ তথ্যগুলো আপনাদেরকে দিতে পারব না। অনেক তথ্য আসতেছে; ভেরিফাই করার পরে যেটা দেব, সেটাই তথ্য।”

তিনি বলেন, রোববার সকাল সাড়ে ৭টা থেকে সাড়ে ১০টার মধ্যে সেতুতে ঘটনাটি ঘটে। দুই বন্ধু একটি গাড়ি নিয়ে যান, জাজিরা থেকে আসার সময় তারা পদ্মা সেতুকে ‘তুচ্ছতাচ্ছিল্য করে’ ভিডিও আপলোড করেন।

গ্রেপ্তার তালহার রাজনৈতিক পরিচয় জানতে চাইলে রেজাউল বলেন, “বিভিন্নভাবে তার আগের কার্যক্রম আমাদের কাছে আসছে। রাজনৈতিকের দিকে না গিয়ে আমরা দেখতেছি ক্রিমিনাল ইনগ্রেডিয়েন্ট।”

পদ্মা সেতুর রেলিংয়ের নাট হাত দিয়ে খুলে ফেলার দৃশ্য নিয়ে ‘টিকটক’ ভিডিও ভাইরাল হওয়ার পর রোববার বায়েজিদ তালহা নামের ৩০ ওই যুবককে রাজধানীর শান্তিনগর এলাকা থেকে গ্রেপ্তার করে সিআইডি। তিনি ছাত্রদল কর্মী বলে পরে কয়েকটি সংবাদমাধ্যমে খবর আসে।

এক প্রশ্নের জবাবে সিআইডি কর্মকর্তা রেজাউল বলেন, “ভিডিওতে যেভাবে খুলতে দেখা যায় নাটবল্টু খুলতে। কিন্তু কোনো ইন্সট্রুমেন্ট ছাড়া হাত দিয়ে এভাবে খোলার কথা না, সম্ভব না, একেবারে ইম্পসিবল।

“তাহলে ধরে নিতে হবে এ কাজটা তারা করেছেন অথবা তাদের কোনো সহযোগী আছে বা তাদের কোনো প্রদান আছে। কিন্তু মুহূর্তের মধ্যে এই জিনিসটা আপনাদের দিতে চাচ্ছি না “

বায়েজিদ তালহাকে ১০ দিনের পুলিশ হেফাজত চাওয়া হবে বলে তিনি জানান।

Share if you like

Filter By Topic

store