Loading...
The Financial Express

পাম তেল ও চিনির দাম কমলো

| Updated: September 23, 2022 16:14:20


ফাইল ছবি (সংগৃহীত) ফাইল ছবি (সংগৃহীত)

বেশ কিছু দিন থেকে বাড়তে থাকা চিনির দাম কমিয়ে তিন স্তরে নতুন মূল্য নির্ধারণ করে দিয়েছে সরকার। একইভাবে কমানো হয়েছে পাম সুপার তেলের দরও।

এতে এ দুটি পণ্যের দাম কিছুটা কমে এসেছে। বেঁধে দেওয়া নতুন দর অনুযায়ী, খুচরায় চিনির দাম কেজিতে ৬ টাকা এবং পাম তেলের দাম লিটারে ১২ টাকার মত কমেছে।

বৃহস্পতিবার বাণিজ্য মন্ত্রণালয়ের অভ্যন্তরীণ বাণিজ্য শাখা দাম নির্ধারণ করে এক বিজ্ঞপ্তি জারি করে; যা আগামী রোববার (২৫ সেপ্টেম্বর) থেকে কার্যকর হবে। খবর বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের।

নতুন মূল্য তালিকা অনুযায়ী, পাম সুপার তেল প্রতি লিটার খুচরায় সর্বোচ্চ ১৩৩ টাকায় বিক্রি হবে; যা এতদিন ১৪৫ টাকায় নির্ধারিত ছিল। মিল গেইটে পাম তেল প্রতি লিটার ১২৮ টাকা এবং পরিবেশক পর্যায়ে ১৩০ টাকা নির্ধারণ করা হয়েছে।

একইভাবে পরিশোধিত খোলা চিনি প্রতিকেজি ৮৪ টাকা এবং প্যাকেট চিনি প্রতিকেজি সর্বোচ্চ ৮৯ টাকায় নির্ধারণ করা হয়েছে। বাজারে বর্তমানে খোলা চিনি ৯০ টাকা এবং প্যাকেট চিনি ৯৫ টাকায় বিক্রি হচ্ছে।

মিল গেইটে খোলা চিনি প্রতিকেজি ৭৯ টাকা এবং পরিবেশক পর্যায়ে ৮১ টাকা নির্ধারণ করা হয়েছে। একইভাবে প্যাকেটজাত চিনি মিল গেইটে ৮২ টাকা এবং পরিবেশক পর্যায়ে ৮৪ টাকা নির্ধারণ করা হয়েছে।

বাণিজ্য মন্ত্রণালয়ের বিজ্ঞপ্তিতে বলা হয়, বাংলাদেশ ট্রেড অ্যান্ড ট্যারিফ কমিশনের সুপারিশ অনুযায়ী সরকার ‘দ্যা কন্ট্রোল অব অ্যাসেনসিয়াল কমোডিটিস অ্যাক্ট-১৯৫৬’ এর ক্ষমতাবলে মিল গেইট, পরিবেশক ও সর্বোচ্চ পর্যায়ে তেল চিনির দাম নির্ধারণ করলো।

এর আগে বিভিন্ন সময় তেল ও চিনির দাম নির্ধারণ করে দেয় বাণিজ্য মন্ত্রণালয়। সবশেষ বাজার বিশ্লেষণ করে চিনি ও পাম তেলের দাম কমিয়ে ঠিক করে দেওয়া হল।

চাল, লবণসহ অত্যাবশ্যকীয় অন্তত ৯টি পণ্যের দাম বেঁধে দেওয়া হবে বলে চলতি মাসের শুরুতে বাণিজ্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে ঘোষণা করা হয়েছিল। তবে আইনি জটিলতার কারণে অনেক পণ্যের দাম বেঁধে দেওয়া কঠিন বলে সম্প্রতি বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি জানিয়েছেন।

Share if you like

Filter By Topic

More News

ফেইসবুকে শাকিব-বুবলীর বোমা, নাম জানালেন ছেলের

মা আত্মগোপনই করেছিলেন, এখন বলছেন মরিয়ম

২০৪১ সালের মধ্যে উন্নত দেশ গড়তে বাংলাদেশকে বিশ্ব ব্যাংকের ৩ পরামর্শ

বাংলাদেশ প্রতিযোগিতা কমিশনে ডিম-মুরগিতে কারসাজির মামলার শুনানি

কলড্রপের টকটাইম ফেরত দেওয়া শুরু করেছে গ্রামীণফোন

জবাবদিহিতা ও সংস্কার নিশ্চিত না হওয়া পর্যন্ত র‌্যাবের ওপর নিষেধাজ্ঞা বহাল থাকবে: মার্কিন রাষ্ট্রদূত

সহযোগী কোম্পানিতে বিনিয়োগে বাংলাদেশ ব্যাংকের অনুমোদন নিতে হবে আর্থিক প্রতিষ্ঠানগুলোকে

মূল্যস্ফীতি নিয়ন্ত্রণ: ৩ মাসের মধ্যে আবার বাড়ল রেপো সুদহার

বিদায় বেলায় একরাম খুন নিয়ে প্রশ্নে যা বললেন বেনজীর

‘স্বর্ণালংকার চুরির’ টাকায় দলবেঁধে কক্সবাজার ভ্রমণ, গ্রেপ্তার ১১