Loading...
The Financial Express

বাংলাদেশকে আরও ১৮ লাখ টিকা দিল যুক্তরাষ্ট্র

| Updated: November 28, 2021 17:22:56


বাংলাদেশকে আরও ১৮ লাখ টিকা দিল যুক্তরাষ্ট্র

বাংলাদেশকে ফাইজারের তৈরি আরও ১৮ লাখ ডোজ করোনাভাইরাসের টিকা উপহার দিয়েছে যুক্তরাষ্ট্র।

১২ বছর এবং তার বেশি বয়সীদের টিকাদান কর্মসুচি চালিয়ে যেতে এ ডোজগুলো সহায়ক হবে বলে বুধবার ঢাকায় নিযুক্ত যুক্তরাষ্ট্র দূতাবাসের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।

করোনাভাইরাস মহামারী ঠেকানো লড়াইয়ে প্রাপ্তবয়স্কদের টিকাদান শুরুর আট মাস পর দেশে গত অক্টোবর ১২ থেকে ১৭ বছর বয়সী স্কুলশিক্ষার্থীদের টিকা দেওয়া শুরু হয়।

পরবর্তীতে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক জানান, এই বয়সী শিক্ষার্থীদের যুক্তরাষ্ট্রের কোম্পানি ফাইজার-বায়োএনটেকের তৈরি করোনাভাইরাসের টিকা দেওয়া হবে।

দূতাবাসের বিজ্ঞপ্তিতে বলা হয়, নতুন উপহার দেওয়া টিকা ২০২১ সালের শেষ নাগাদ টিকা পাওয়ার উপযুক্ত জনসংখ্যার ৪০ শতাংশ মানুষকে টিকা দেওয়ার লক্ষ্য অর্জনে সহায়ক হবে।

নতুন ১৮ লাখ টিকাসহ বাংলাদেশকে মোট ১ কোটি ৬৮ লাখ টিকা উপহার দেওয়া হয়েছে বলে জানায় যুক্তরাষ্ট্র দূতাবাস।

কোভিড-১৯ মোকাবেলায় ২০২২ সালের মধ্যে সারা বিশ্বে বিনামূল্যে ১০০ কোটি ডোজ টিকা দেওয়ার প্রতিশ্রুতি পূরণে এ উপহার দেওয়া হয়েছে বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়।

করোনাভাইরাস মহামারী মোকাবেলায় বাংলাদেশ সরকারের সাথে যুক্তরাষ্ট্র ঘনিষ্ঠভাবে কাজ করছে জানিয়ে বলা হয়, ইতোমধ্যে দেশের ৬৮ হাজারেরও বেশি স্বাস্থ্যকর্মী নিরাপদে টিকা দেওয়ার প্রশিক্ষণ পেয়েছেন।

এছাড়া স্বাস্থ্যকেন্দ্রে সঠিক নিয়ম মেনে কোভিড-১৯ টিকা সংরক্ষণে সহায়তা দেওয়ার পাশাপাশি দেশজুড়ে টিকা পরিবহনের জন্য ১৮টি কোল্ড-চেইন ফ্রিজার ট্রাক দেওয়া হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, টিকা অনুদান এবং সহায়তা ছাড়াও কোভিড-১৯ মোকাবেলায় আরও ১২ কোটি ১০ লাখ ডলার বা এক হাজার ২৮ কোটি টাকারও বেশি অনুদান দিয়েছে যুক্তরাষ্ট্র সরকার।

এই সহায়তা কোভিড-১৯ আক্রান্তের চিকিৎসা, পরীক্ষা এবং পর্যবেক্ষণ ব্যবস্থাকে শক্তিশালী করেছে। রোগী ব্যবস্থাপনা ও সংক্রমণ প্রতিরোধসহ সরবরাহ ব্যবস্থাপনাকেও উন্নত করেছে।

এছাড়া বিশ্বব্যাপী টিকা সরবরাহের আন্তর্জাতিক প্ল্যাটফর্ম- কোভ্যাক্স কার্যক্রমে যুক্তরাষ্ট্র ৪০০ কোটি ডলার বা ৩৪ হাজার কোটি টাকার অনুদান দিয়েছে বলেও বিজ্ঞপ্তিতে বলা হয়।

Share if you like

Filter By Topic

More News

খালেদাকে অনেক উদারতা দেখিয়েছি, আর কত আশা করে তারা: প্রধানমন্ত্রী

বিশ্বের ১০০ ক্ষমতাধর নারীদের তালিকায় এবারও রয়েছেন শেখ হাসিনা

খালেদার বিদেশে চিকিৎসা নিয়ে ‘কিছুদিনের’ মধ্যেই সিদ্ধান্ত: আইনমন্ত্রী

হেলিকপ্টার দুর্ঘটনায় ভারতের প্রতিরক্ষা প্রধান, তার স্ত্রীসহ নিহত ১৩

৪ হাজার রান ও ২০০ উইকেটের ডাবলে দ্রুততম সাকিব

পিপিপিতে হবে ঢাকা ইস্ট-ওয়েস্ট এলিভেটেড এক্সপ্রেসওয়ে

দিনের শুরু যেমন হবে - নতুন সূর্যালোকে নতুন করে বাঁচুন

স্মার্ট হোম - ডিজিটাল জীবনযাপন

শ্রমিক-মালিকের একটা সুন্দর সৌহার্দ্যপূর্ণ সম্পর্ক থাকতে হবে: প্রধানমন্ত্রী

চট্টগ্রাম, পার্বত্য চট্টগ্রামে ভূমিকম্প অবধারিত