Loading...
The Financial Express

ভূমি রাজস্ব মামলার শুনানি ঘরে বসেই

| Updated: June 10, 2021 15:36:30


ভূমি রাজস্ব মামলার শুনানি ঘরে বসেই

এখন ঘরে বসেই ভূমি রাজস্ব বিষয়ক মামলার শুনানিতে অংশ নিতে পারবেন বাংলাদেশের নাগরিকরা।

ভূমি মন্ত্রণালয়ের সম্মেলনকক্ষে বুধবার ভূমি রাজস্ব বিষয়ক আদালতে অনলাইন শুনানি ব্যবস্থা চালুর উদ্বোধন করেন ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী। খবর বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম-এর।

তিনি বলেন, “দক্ষ, স্বচ্ছ, জবাবদিহি ও জনবান্ধব ভূমি ব্যবস্থাপনায় প্রযুক্তিনির্ভর আধুনিক ও টেকসই ভূমি রাজস্ব বিষয়ক বিচারিক ব্যবস্থা গড়ে তুলতে অনলাইন শুনানি ব্যবস্থা স্থাপন করা হয়েছে। এর ফলে ঘরে বসেই ভূমি মামলার শুনানিতে অংশ নিতে পারবেন দেশের নাগরিকরা।”

ভূমি উন্নয়ন কর অনলাইনে পরিশোধে নিবন্ধন করার আহ্বান জানান ভূমিমন্ত্রী।

অনুষ্ঠানের ভূমি সচিব মোস্তাফিজুর রহমান জানান, এনআইডি নম্বর ও মোবাইল ভ্যারিফিকেশনের মাধ্যমে মামলার শুনানির নিরাপত্তা নিশ্চিত করা হবে।

সারা দেশে বিভিন্ন শপিং মল ও স্টেশনসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানে দ্রুতকিয়স্ক বুথ’ স্থাপন করা হবে বলেও জানান সচিব।

রাঙামাটি, খাগড়াছড়ি, বান্দরবন ছাড়া দেশের সব জেলায় এ সেবা শুরু হচ্ছে বলে অনুষ্ঠানে জানানো হয়।

সহকারী কমিশনার (ভূমি), অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব), অতিরিক্ত বিভাগীয় কমিশনার (রাজস্ব) পরিচালিত ভূমি রাজস্ব বিষয়ক, সহকারী সেটেলমেন্ট অফিসার ও সেটেলমেন্ট অফিসার পরিচালিত সেটেলমেন্ট/জরিপ সংক্রান্ত, ভূমি আপিল বোর্ড পরিচালিত আপিল সংশ্লিষ্ট এসব কোয়াসি জুডিশিয়াল আদালতের বিচারিক কার্যক্রমে অনলাইন শুনানি চালু করা হয়েছে।

নামজারি, জমাভাগ, বিবিধ মামলা, মিসকেস, সেটেলমেন্ট, রেকর্ড সংশোধন, আপত্তি, আপিল ইত্যাদি ধরনের মামলা অনলাইনে শুনানি কার্যক্রমর অন্তর্ভুক্ত থাকবে।

ভূমি সংক্রান্ত মামলার অনলাইন শুনানির জন্য ভূমি মন্ত্রণালয়ের ওয়েবসাইটে (www.minland.gov.bd) যেতে হবে। সেখানে একজন নাগরিক তার তথ্য দিয়ে অনলাইন শুনানির অনুরোধ জানাতে পারবেন।

Share if you like

Filter By Topic