Loading...
The Financial Express

রাজনীতিতে চাই পরমতসহিষ্ণুতা: রাষ্ট্রপতি

| Updated: November 28, 2021 17:22:56


ছবি: বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম ছবি: বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ‘সোনার বাংলা’ গড়তে সকলের ঐক্য চান রাষ্ট্রপতি, সেই সঙ্গে রাজনৈতিক দলগুলোর মধ্যে চান পরমত সহিষ্ণুতা।

স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে দেশে সুশাসন প্রতিষ্ঠায় রাজনৈতিক নেতৃত্বের সঙ্গে সুশীল সমাজকেও এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন তিনি।

দীর্ঘ সংগ্রামের পথ পেরিয়ে স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়ের ৫০ বছরপূর্তি উপলক্ষে বুধবার জাতীয় সংসদের বিশেষ আলোচনায় দেওয়া স্মারক বক্তৃতায় রাষ্ট্রপতি এ আহ্বান জানান। খবর বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের।

বঙ্গবন্ধুর রাজনৈতিক সাহচর্য পাওয়া আবদুল হামিদ বলেন, “বঙ্গবন্ধুর ‘সোনার বাংলা’ গড়ে তোলার অঙ্গীকার বাস্তবায়নে প্রয়োজন ধর্ম-বর্ণ-গোত্র নির্বিশেষে সকলের মধ্যে ঐক্য। ঐক্য গড়ে তুলতে হবে সাম্প্রদায়িকতা, অগণতান্ত্রিকতা ও সহিংসতার বিরুদ্ধে। রাজনৈতিক দলসমূহকে পরমতসহিষ্ণুতা ও পারস্পরিক শ্রদ্ধাবোধের সংস্কৃতি গড়ে তুলতে হবে।”

মুক্তিযুদ্ধের শহীদদের রক্তের ঋণ শোধ করতে দলমতের পার্থক্য ভুলে উন্নয়নের যাত্রায় সামিল হওয়ার আহ্বান জানান আবদুল হামিদ, যিনি অংশ নিয়েছিলেন বাংলাদেশের মুক্তিযুদ্ধে; ছিলেন গণপরিষদ এবং দেশের প্রথম জাতীয় সংসদের সদস্য।

তিনি বলেন, “আসুন স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে আমরা দল-মত-পথের পার্থক্য ভুলে, ধর্ম-বর্ণ-গোত্র নির্বিশেষে জাতির গণতান্ত্রিক অভিযাত্রা ও দেশের আর্থ-সামাজিক উন্নয়ন ত্বরান্বিত করার মধ্য দিয়ে লাখো শহীদের রক্তের ঋণ পরিশোধ করি।”


বিকাল ৩টায় স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদের বৈঠক শুরু হওয়ার পর সাদা পাঞ্জাবি ও মুজিব কোট পরিহিত রাষ্ট্রপতি সংসদ কক্ষে ঢোকেন।

তার প্রবেশের সময় বিউগলে বাজান হয় ‘ফ্যানফেয়ার’। রাষ্ট্রপতি সংসদ কক্ষে পৌঁছালে নিয়ম অনুযায়ী জাতীয় সংগীত বাজানো হয়। স্পিকারের পাশে রাখা লাল চেয়ারে বসেন তিনি।

পরে স্পিকারের পাশে রাখা ডায়াসে দাঁড়িয়েই বক্তৃতা করেন রাষ্ট্রপতি। বাংলাদেশের স্বাধীনতা সংগ্রাম ও উন্নয়নের ধারাবাহিক চিত্র তিনি ভাষণে তুলে ধরেন।

রাষ্ট্রপতি বলেন, “জাতিসংঘ কর্তৃক ১৯৭৫ সালে বাংলাদেশ স্বল্পোন্নত দেশ হিসাবে তালিকাভুক্ত হয়। ১৯৭৫ এর পর মুক্তিযুদ্ধের চেতনাবিরোধী কর্মকাণ্ড এবং উপযুক্ত নীতি ও কার্যক্রমের অভাবে অর্থনীতিতে তেমন গতি সঞ্চার হয়নি। তবে বিগত এক যুগের বেশি সময় ধরে জাতির পিতার আদর্শের সরকার দায়িত্বে থাকায় তার সুযোগ্য কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার বলিষ্ঠ নেতৃত্বের ফলে দেশ আজ উন্নয়নের ক্ষেত্রে বিশ্বে রোল মডেলে পরিণত হয়েছে।”

স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশের কাতারে উত্তরণের চূড়ান্ত সুপারিশ পাওয়া স্বাধীনতার সুর্বণজয়ন্তীতে বাংলাদেশের ‘গুরুত্বপূর্ণ অর্জন’ বলে মন্তব্য করেন রাষ্ট্রপতি হামিদ বলেন, স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর ক্ষণে দেশের এ সাফল্য জাতির জন্য বয়ে এনেছে এক অভাবনীয় গৌরব। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রাজ্ঞ, দূরদর্শী ও অদম্য নেতৃত্বের জন্য আমাদের এ অর্জন সম্ভব হয়েছে। এজন্য আমি তাকে আন্তরিক অভিনন্দন ও ধন্যবাদ জানাই।”

শিল্প, অর্থনীতি, কৃষিসহ বিভিন্ন ক্ষেত্রে বাংলাদেশের অর্জনের কথাও তুলে ধরেন রাষ্ট্রপতি আবিদুল হামিদ।

দেশে সুশাসন প্রতিষ্ঠায় সর্বাত্মক প্রচেষ্টা অব্যাহত রয়েছে মন্তব্য করে তিনি বলেন, “দেশে সুশাসন প্রতিষ্ঠার জন্য সর্বাত্মক প্রচেষ্টা অব্যাহত রয়েছে। দুর্নীতি দমন কমিশন, জাতীয় মানবাধিকার কমিশন এবং তথ্য কমিশন সক্রিয়ভাবে দায়িত্ব পালন করে যাচ্ছে। বঙ্গবন্ধু হত্যা মামলা, যুদ্ধাপরাধ ও মানবতাবিরোধী অপরাধীদের বিচারসহ চাঞ্চল্যকর অন্যান্য মামলার রায় দ্রুত নিষ্পত্তি করে আইনের শাসন প্রতিষ্ঠা করা হয়েছে।”

রাষ্ট্রপতি বলেন, দুর্নীতি, মাদক, জঙ্গিবাদ, সন্ত্রাস ও উগ্রবাদ এবং সাম্প্রদায়িকতা প্রতিরোধে সরকারের ‘জিরো টলারেন্স’ নীতির কারণে দেশে স্বস্তি বিরাজ করছে, যা বিশ্বব্যাপী প্রশংসিত হচ্ছে। সুশাসনের উদ্দেশ্যে প্রতিটি সরকারি প্রতিষ্ঠানকে স্বচ্ছতা ও জবাবদিহির আওতায় আনার লক্ষ্যে বার্ষিক কর্মসম্পাদন চুক্তি, অভিযোগ প্রতিকার ব্যবস্থাপনা, সিটিজেনস চার্টার এবং শুদ্ধাচার কৌশল বাস্তবায়ন করা হচ্ছে।”

সুশাসন প্রতিষ্ঠায় দলমত নির্বিশেষে রাজনৈতিক নেতৃত্ব, সুশীল সমাজ এবং অংশীজনদের সমন্বিতভাবে কাজ করার ওপর গুরুত্ব দেন রাষ্ট্রপতি।

তিনি বলেন, “সুশাসন প্রতিষ্ঠায় দল-মত নির্বিশেষে রাজনৈতিক নেতৃবৃন্দ, সুশীল সমাজ এবং অংশীজনদের সমন্বিতভাবে কাজ করে যেতে হবে।”

Share if you like

Filter By Topic

More News

খালেদাকে অনেক উদারতা দেখিয়েছি, আর কত আশা করে তারা: প্রধানমন্ত্রী

বিশ্বের ১০০ ক্ষমতাধর নারীদের তালিকায় এবারও রয়েছেন শেখ হাসিনা

খালেদার বিদেশে চিকিৎসা নিয়ে ‘কিছুদিনের’ মধ্যেই সিদ্ধান্ত: আইনমন্ত্রী

হেলিকপ্টার দুর্ঘটনায় ভারতের প্রতিরক্ষা প্রধান, তার স্ত্রীসহ নিহত ১৩

৪ হাজার রান ও ২০০ উইকেটের ডাবলে দ্রুততম সাকিব

পিপিপিতে হবে ঢাকা ইস্ট-ওয়েস্ট এলিভেটেড এক্সপ্রেসওয়ে

দিনের শুরু যেমন হবে - নতুন সূর্যালোকে নতুন করে বাঁচুন

স্মার্ট হোম - ডিজিটাল জীবনযাপন

শ্রমিক-মালিকের একটা সুন্দর সৌহার্দ্যপূর্ণ সম্পর্ক থাকতে হবে: প্রধানমন্ত্রী

চট্টগ্রাম, পার্বত্য চট্টগ্রামে ভূমিকম্প অবধারিত