Loading...
The Financial Express

রাজশাহী বিশ্ববিদ্যালয় খোলার দাবিতে শিক্ষার্থীদের মিছিল,সমাবেশ

| Updated: February 23, 2021 16:52:22


রাজশাহী বিশ্ববিদ্যালয় খোলার দাবিতে শিক্ষার্থীদের মিছিল,সমাবেশ

সরকারি সিদ্ধান্ত উপেক্ষা করে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে কয়েকশ শিক্ষার্থী তালা ভেঙে হলে অবস্থান নেওয়ার পরদিন রাজশাহী বিশ্ববিদ্যালয়েও আন্দোলনে নেমেছেন শিক্ষার্থীরা। খবর বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম-এর।

শতাধিক শিক্ষার্থী রোববার বেলা সাড়ে ১১টার দিকে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের পেছন থেকে মিছিল করে ক্যাম্পাসের প্রধান সড়কগুলো প্রদক্ষিণ করেন। পরে তারা উপাচার্যের বাসভবনের সামনে অবস্থান নেন।

তারা বিশ্ববিদালয় খোলার জন্য ২৪ ঘণ্টা সময় বেঁধে দিয়েছেন। এ সময়ের মধ্যে না খোলা হলে লাগাতার আন্দোলনের হুঁশিয়ারিও দিয়েছেন।

তাছাড়া করোনাভাইরাসের ভ্যাক্সিন দাবি করে শ্লোগান দিয়েছেন তারা।

কর্মসূচিতে যোগ দেওয়া নৃবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী মহিউদ্দিন মানিক বলেন, “আমাদের শিক্ষাজীবন প্রায় স্থবির হয়ে পড়েছে। বিশ্ববিদ্যালয় বন্ধ থাকলেও বেশির ভাগ শিক্ষার্থী ক্যাম্পাসে চলে এসেছে। তারা মেসে থাকতে শুরু করেছে। প্রশাসন আজ আমাদের নিয়ে আর ভাবছে না। যদি প্রয়োজন হয় ভ্যাক্সিন দিয়ে হলেও বিশ্ববিদ্যালয় খুলে দিতে হবে।”

“আমরা ধুঁকে ধুঁকে মরছি। এ অবস্থার অবসান চাই,” বলেন ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের শিক্ষার্থী মাহমুদ সাকী।

প্রায় আধা ঘণ্টা অবস্থান নেওয়ার পর বেলা সাড়ে ১২টার দিকে বিশ্ববিদ্যালয় খোলার জন্য ২৪ ঘণ্টা সময় বেঁধে দিয়ে অবস্থান কর্মসূচি শেষ করেন শিক্ষার্থীরা।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের প্রক্টর মো. লুৎফর রহমান বলেন, “শিক্ষার্থীরা বাসায় থাকতে থাকতে বিরক্ত হয়ে গেছে। এখন আগের চেয়ে অনেকটাই পরিস্থিতি ভালর দিকে। সরকার নিশ্চয় শিক্ষাপ্রতিষ্ঠান খোলার বিষয়ে ভাবছে। আমরাও চাই একটা ভাল পরিস্থিতির মধ্যে প্রতিষ্ঠান খুলে দেওয়া হোক।”

করোনাভাইরাস মহামারীর মধ্যে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রয়েছে। এর মধ্যে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের কয়েকশ শিক্ষার্থী সরকারি সিদ্ধান্ত উপেক্ষা করে শনিবার তালা ভেঙে হলে অবস্থান নেন।

ওই দিনই সন্ধ্যায় সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়েও হল খুলে দেওয়ার দাবিতে উপাচার্যের বাসভবনের ফটকে তালা দেন শিক্ষার্থীরা।

Share if you like

Filter By Topic