Loading...
The Financial Express

হাসেম ফুডসে অগ্নিকাণ্ড: শ্রমিকদের জন্য ক্ষতিপূরণ চেয়ে হাই কোর্টে রিট

| Updated: July 11, 2021 17:58:39


হাসেম ফুডসে অগ্নিকাণ্ড: শ্রমিকদের জন্য ক্ষতিপূরণ চেয়ে হাই কোর্টে রিট

নারায়ণগঞ্জের রূপগঞ্জে হাসেম ফুডস কারখানায় অগ্নিকাণ্ডে নিহত শ্রমিকদের প্রত্যেকের পরিবারকে এক কোটি টাকা এবং আহতদের প্রত্যেককে ৩৫ লাখ টাকা করে ক্ষতিপূরণ দিতে হাই কোর্টে একটি রিট আবেদন করা হয়েছে। খবর বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের।

আইন ও সালিশ কেন্দ্র (আসক), বাংলাদেশ লিগ্যাল এইড অ্যান্ড সার্ভিসেস ট্রাস্ট, বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতি (বেলা) এবং সেফটি অ্যান্ড রাইটস সোসাইটির পক্ষ থেকে শনিবার রিট আবেদনটি করা হয়।

বিচারপতি এম ইনায়েতুর রহিমের একক ভার্চুয়াল হাই কোর্ট বেঞ্চের কার্যতালিকায় রোববার আবেদনটির শুনানির জন্য রাখা হয়েছে বলে আইন ও সালিশ কেন্দ্রের আইনজীবী মো. শাহীনুজ্জামান জানান। 

তিনি বলেন, “সুপ্রিম কোর্টের নির্দেশনা অনুযায়ী করোনাভাইরাস মহামারী পরিস্থিতিতে জরুরি কোনো আবেদন থাকলে তা শুনানির জন্য সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেলের কাছে পাঠাতে হয়। যে কারণে শনিবার রাতে রেজিস্ট্রার জেনারেলের ই–মেইলে রিট আবেদনটি পাঠানো হয়েছে।”

এই আইনজীবী জানান, শুনানিতে তিনি ছাড়াও আইনজীবী অনীক আর হক, সারা হোসেন ও সৈয়দা রিজওয়ানা হাসান থাকবেন।

শ্রম ও কর্মসংস্থান সচিব, স্বরাষ্ট্র সচিব, বাংলাদেশ ব্যাংক, পুলিশের মহাপরিদর্শক,রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ, ডিআইজি (ঢাকা রেঞ্জ), নারায়ণগঞ্জ জেলা প্রশাসক ও পুলিশ সুপার,রূপগঞ্জের উপজেলা নির্বাহী অফিসার, থানার ওসি, সিভিল সার্জন, ফায়ার সার্ভিস, হাসেম ফুডস লিমিটেড এবং হাসেম ফুডস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালককে রিটে বিবাদী করা হয়েছে।

আবেদনে অগ্নিকাণ্ডের ঘটনায় নিহত শ্রমিকদের প্রত্যেকের পরিবারকে এক কোটি টাকা এবং আহত শ্রমিকদের প্রত্যেককে ৩৫ লাখ টাকা করে ক্ষতিপূরণ দেওয়া নির্দেশনা চাওয়া হয়েছে।

এর মধ্যে অন্তর্বর্তীকালীন ক্ষতিপূরণ হিসাবে নিহত শ্রমিকদের প্রত্যেকের পরিবারকে ১০ লাখ এবং আহতদের ৫ লাখ টাকা করে দেওয়ার নির্দেশনা চাওয়া হয়েছে আবেদনে।

এছাড়া রিট আবেদনে হাসেম ফুড লিমিটেড ও এর ব্যবস্থাপনা পরিচালক মো. আবুল হাসেম এবং তার পারিবারের অন্য সদস্যদের ব্যাংক হিসাব চিহ্নিত করে তা জব্দ করতে বাংলাদেশ ব্যাংকের প্রতি নির্দেশনাও চাওয়া হয়েছে।

আহতদের দ্রুত চিকিৎসা ও চিকিৎসা খরচ দিতে সংশ্লিষ্টদের প্রতি নির্দেশনা চাওয়ার পাশাপাশি প্রতি মাসে হাই কোর্টে আহতদের চিকিৎসা সংক্রান্ত প্রতিবেদন দিতে নারায়ণগেঞ্জের সিভিল সার্জনের প্রতি নির্দেশনা চাওয়া হয়েছে রিট আবেদনে।

এছাড়া দুই সপ্তাহের মধ্যে সুপারিশসহ এ ঘটনার তদন্ত প্রতিবেদন দিতে সংশ্লিষ্ট বিবাদীদের প্রতি নির্দেশনা চাওয়া হয়েছে।

এই অগ্নিকাণ্ডের জন্য সংশ্লিষ্ট বিবাদীদের ব্যর্থতা ও অবহেলা কেন ‘আইনি কর্তৃত্ববহির্ভূত’ ঘোষণা করা হবে না এবং কার্যকর তদন্তের মাধ্যমে বিচার ও শাস্তি নিশ্চিত করতে আইন অনুযায়ী তাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের নির্দেশ কেন দেওয়া হবে না- তা জানতে রুলও চাওয়া হয়েছে।

বৃহস্পতিবার সন্ধ্যায় নারায়ণগঞ্জের রূপগঞ্জে হাসেম ফুডসের কারখানায় আগুন লাগে। অগ্নিকাণ্ডে অর্ধশতাধিক শ্রমিক নিহত হন। আহত হন আরও অনেক শ্রমিক।

এ ঘটনায় শনিবার পুলিশ বাদী হয়ে একটি হত্যা মামলা করেছে। ‘আগুনে পুড়িয়ে হত্যার’ অভিযোগ এনে ৩০২ ধারাসহ কয়েকটি ধারায় এই মামলা করা হয়।

ওই মামলায় কারখানা মালিক মো. আবুল হাসেম ও তার চার ছেলেসহ আটজনকে গ্রেপ্তার করে জিজ্ঞাসাবাদের জন্য হেফাজতে নিয়েছে পুলিশ।

Share if you like

Filter By Topic

More News

জাতিসংঘের সাধারণ অধিবেশনে যোগ দিতে নিউ ইয়র্কে প্রধানমন্ত্রী

দক্ষিণ সুদানে কালো সোনার যন্ত্রণা

স্পেসএক্স ক্যাপসুলে মহাশূন্য ভ্রমণ শেষে ফিরেছেন চার সৌখিন নভোচারী

বাংলাদেশ সরকার অনুরোধ করলে আগামী নির্বাচনে সহায়তা দিবে জাতিসংঘ

ইআরএফকে ৫২ বছরের বাজেট ডকুমেন্টস প্রদান করল সাংবাদিক জাহিদুজ্জামানের পরিবার

প্রত্যেক নাগরিকের ২৯ ধরনের তথ্য নিয়ে তৈরী হচ্ছে তথ্যভাণ্ডার

৪ ঘণ্টা করে সিএনজি ফিলিং স্টেশন বন্ধ থাকা শুরু

ভবন নির্মাণে রাজউকের সেবা মিলবে অনলাইনে

ই-কমার্স কোম্পানিগুলো বিখ্যাত ব্যক্তিদেরও বিপদে ফেলে দিচ্ছে: স্বরাষ্ট্রমন্ত্রী

ঝিনুক চাষ:  কোন প্রযুক্তি ব্যবহার করে নানা রঙের মুক্তা পাওয়া যাবে, লাভ কত, বাজার কোথায়