Loading...

‘এক চীন’ নীতিতে সমর্থন দিয়ে বাংলাদেশ বলল, বিরোধের সমাধান সংলাপে

| Updated: August 05, 2022 20:09:04


পেলোসির তাইওয়ান সফরের প্রতিক্রিয়ায় চীনের যুদ্ধবিমান ওড়ানোর খবর দেখানো হয় টিভিতে।ছবি: রয়টার্স পেলোসির তাইওয়ান সফরের প্রতিক্রিয়ায় চীনের যুদ্ধবিমান ওড়ানোর খবর দেখানো হয় টিভিতে।ছবি: রয়টার্স

সংঘাতের দিকে না গিয়ে সংলাপের মাধ্যমে তাইওয়ান প্রণালীতে চলা বিরোধ মেটাতে সব পক্ষের প্রতি আহ্বান জানিয়েছে বাংলাদেশ।

বৃহস্পতিবার পররাষ্ট্র মন্ত্রণালয়ের ফেইসবুক পাতায় প্রকাশিত এক বিবৃতিতে এই আহ্বান জানানো হয়। বিবৃতিতে ‘এক চীন’ নীতির প্রতি সমর্থনও প্রকাশ করা হয়। খবর বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের। 

সম্প্রতি যুক্তরাষ্ট্রের কংগ্রেসের স্পিকার ন্যান্সি পেলোসি তাইওয়ান সফরে গেলে তা নিয়ে উত্তেজনা চলছে ওই অঞ্চলজুড়ে।

তাইওয়ানকে নিজেদের অধীন মনে করা চীন আগে থেকে যুক্তরাষ্ট্রকে এনিয়ে হুঁশিয়ার করে আসছিল। সফরের পর তাইওয়ানকে ঘিরে চালাচ্ছে সামরিক মহড়া।

বিবৃতিতে বলা হয়, তাইওয়ান প্রণালীতে চলতে থাকা ঘটনা নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছে বাংলাদেশ।

এই অঞ্চল ও অঞ্চলের বাইরে উত্তেজনা বাড়াতে পারে এবং শান্তি ও স্থিতিশীলতা বিনষ্ট করতে পারে, এমন কাজ থেকে বিরত থাকতে সব পক্ষের প্রতি আহ্বান জানিয়েছে বাংলাদেশ।

চীনের অনুসৃত ‘এক চীন’ নীতি অনুযায়ী, তাইওয়ানের আলাদা রাষ্ট্রীয় সত্তা নেই। যদিও তাইওয়ানের স্বতন্ত্র রাষ্ট্র হিসেবে গড়ে ওঠার আকাঙ্ক্ষা রয়েছে, আর তাইওয়ানিদের চাওয়ার প্রতি সমর্থন রয়েছে যুক্তরাষ্ট্রের।

বাংলাদেশ ’এক চীন’ নীতির প্রতি তার দৃঢ় সমর্থন পুনর্ব্যক্ত করে জাতিসংঘের সনদ অনুযায়ী ও আলাপ-আলোচনার মাধ্যমে সব মতপার্থক্য নিরসনের জন্য সংশ্লিষ্ট পক্ষগুলোকে আহ্বান জানিয়েছে।

Share if you like