Loading...
The Financial Express

‘পেন্সিলে আঁকা পরী’ বানাবেন না অমিতাভ রেজা

| Updated: September 15, 2021 12:55:23


‘পেন্সিলে আঁকা পরী’ বানাবেন না অমিতাভ রেজা

প্রয়াত কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের উপন্যাস ‘পেন্সিলে আঁকা পরী’কে চলচ্চিত্রে রূপ দিতে সরকারি অনুদান পেয়েছিলেন অমিতাভ রেজা; কিন্তু দৃশ্যধারণ শুরুর আগেই সিনেমাটি নির্মাণ না করার সিদ্ধান্ত জানালেন তিনি।

অমিতাভ রেজা বলেছেন, হুমায়ূন আহমেদের পরিবার থেকে যে শর্ত দেওয়া হয়েছে, তা মেনে তিনি চলচ্চিত্রটি নির্মাণ করতে পারছেন না।

নির্মাতা অমিতাভ রেজার সঙ্গে বনিবনা না হওয়ার কথা স্বীকার করেছেন প্রয়াত লেখকের স্ত্রী মেহের আফরোজ শাওন। খবর বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম-এর।

২০২০-২১ অর্থবছরে চলচ্চিত্র নির্মাণে সরকারি অনুদানের জন্য নির্বাচিত হয় পেন্সিলে আঁকা পরী।

চলচ্চিত্রটি পরিচালনায় পাশাপাশি মেহেজাবীন রেজা চৌধুরী ও আসাদুজ্জামানের সঙ্গে প্রযোজনার দায়িত্বেও ছিলেন ‘আয়নাবাজি’ নির্মাতা অমিতাভ রেজা। চিত্রনাট্য লিখেছেন রঞ্জন রব্বানী।

অমিতাভ রেজা মঙ্গলবার বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, হুমায়ূন আহমেদের পরিবারের ‘শর্তাবলী’ মেনে সিনেমাটি নির্মাণ করা সম্ভবপর নয়। ফলে এটি নির্মাণ করছেন না তিনি।

“পরিবার থেকে যে শর্ত দেওয়া হয়েছে, সেগুলো মেনে কাজ করাটা আমার জন্য মুশকিল। শর্তাবলীর মধ্যে অনেক শর্ত থাকতে পারে। সেটা ফাইন্যান্স হতে পারে, ক্রিয়েটিভ বিষয় থাকতে পারে। কিন্তু সেটা পরিষ্কারভাবে বলতে চাই না।”

সিনেমা নির্মাণের ক্ষেত্রে কী কী শর্ত দেওয়া হয়েছিল, তা জানাতে চাননি অমিতাভ রেজা।

“পরিবার ও স্যারের প্রতি শ্রদ্ধা রেখে আমি ডিটেইল বলতে চাই না। তাদের প্রতি শ্রদ্ধা রেখে আমি ছবিটা বানাব না।”

শাওন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান, “উনার সঙ্গে চুক্তি হওয়ার সময় সবগুলো বিষয়ে উনি একমত হতে পারেননি বলেই উনি ছবিটা করছেন না। সবকিছুতে মেলেনি।

“আমরা যে রকম ভেবেছিলাম আবার পারিবারিক যে সিদ্ধান্ত নিয়েছিলাম সেটার সঙ্গে মেলেনি; সেজন্য করতে পারছেন না।”

‘পেন্সিলে আঁকা পরী’ নির্মাণের জন্য ৬০ লাখ টাকা অনুদান দিচ্ছে সরকার। এর মধ্যে প্রথম কিস্তির ১৮ লাখ টাকা হাতে পেয়েছেন অমিতাভ।

এখন অনুদানের অর্থ ফেরত দেওয়ার আবেদন করেছেন এ নির্মাতা; বৃহস্পতিবারের মধ্যে জরিমানাসহ পুরো অর্থ তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ে ফেরত দেবেন বলে জানান তিনি।

তার ভাষ্য, “আমি যে টাকা পেয়েছি, সেটা জনগণের টাকা। ফলে সেটা নিজের কাছে জমিয়ে রাখতে চাই না। যেহেতু আমি সিনেমাটি নির্মাণ করতে পারব না। মাসখানেক আগেই অর্থ ফেরত দেওয়ার আবেদন করেছিলাম। তারপর ওরা (তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়) আমাকে জানিয়েছে চালান কেটে টাকা দিয়ে দেন। আমি কাল-পরশু টাকাটা দিয়ে দেব।”

অনুদানের অর্থ পাওয়ার পর অমিতাভ রেজার ফেরত দেওয়ার ঘটনাকে ‘বিরল ঘটনা’ বলছেন অনুদান কমিটির সাবেক সদস্য মতিন রহমান।

তিনি বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “এর আগেও অনেকে অর্থ ফেরত দিয়েছেনে, অনেককে ফেরত দেওয়ার জন্য সরকার বলেছে। কিন্তু অমিতাভ পাওয়ার পরেই যেভাবে অর্থ ফেরত দিচ্ছে। এটাই প্রথম। বিরল ঘটনা।”

বিষয়টি নিয়ে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের বক্তব্য জানতে উপসচিব সাইফুল ইসলামের সঙ্গে যোগাযোগ করা হলে তার সাড়া পাওয়া যায়নি।

Share if you like

Filter By Topic

More News

ই-কমার্সে ভোক্তারা ক্ষতিগ্রস্ত হওয়ার আগেই পদক্ষেপ নিতে হবে: রাষ্ট্রপতি

দুর্গাপূজা উপলক্ষে ভারতে যাচ্ছে আরও আড়াই হাজার টন ইলিশ

গ্রামীণ ব্যাংকের বিরুদ্ধে ৬৭ কোটি টাকার ভ্যাট ফাঁকির মামলা

কোভিড-১৯ টিকার উৎপাদন বাড়লেও অসাম্য দূর হচ্ছে না

ধনী দেশগুলোতে মজুত থাকা ২৪ কোটি টিকা নষ্ট হওয়ার ঝুঁকিতে

‘১৮ বছর বয়স পর্যন্ত সবাইকে শিশু হিসেবে গণ্য করায় কিশোর অপরাধ দমন বিঘ্নিত হচ্ছে’

মুনিয়া হত্যা মামলায় আগাম জামিন চান বসুন্ধরার এমডি আনভীর

করোনায় মে মাসের পর সর্বনিম্ন শনাক্ত ও মৃত্যু

ইভ্যালির রাসেলকে আর রিমান্ডে পেল না পুলিশ

আফগানিস্তান সঙ্কটের জন্য রোহিঙ্গা সমস্যা অপ্রাসঙ্গিক হয়ে যায় নি: পররাষ্ট্রমন্ত্রী