Bangla
23 days ago

এইচএসবিসি’র স্ট্যাচুটরি পেমেন্ট কেন্দ্রিক ইনোভেশন ফোরাম আয়োজন

Published :

Updated :

দি হংকং এন্ড সাংহাই ব্যাংকিং কর্পোরেশন লিমিটেড (এইচএসবিসি) সম্প্রতি বাংলাদেশের ডিজিটাল পেমেন্ট  সিস্টেমের বিভিন্ন নিয়ম এবং বিধিনিষেধ বিষয়ে “এইচএসবিসি ইনোভেশন ফোরাম-বাংলাদেশ স্ট্যাচুটরি  পেমেন্ট ল্যান্ডস্কেপ অ্যান্ড ওয়ে ফরওয়ার্ড” শীর্ষক ইভেন্টের আয়োজন করেছে বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

এই আয়োজনে উপস্থিত ছিলেন  জাতীয় রাজস্ব বোর্ডের কাস্টমস রিস্ক ম্যানেজমেন্ট ইউনিট, আই ভ্যাস ইউনিটের কমিশনার কাজী  মোস্তাফিজুর রহমান; বাংলাদেশ ব্যাংকের পেমেন্ট সিস্টেম বিভাগের পরিচালক মোঃ শারাফত উল্লাহ খান;  লিন্ডে বাংলাদেশের চিফ ফাইন্যান্সিয়াল অফিসার শুভেন্দু চৌধুরী; মেঘনা গ্রুপ অফ ইন্ডাস্ট্রিজ (এমজিআই)  এর চিফ ফাইন্যান্সিয়াল অফিসার ইউসুফ আলী (এফসিএমএ); এইচএসবিসি বাংলাদেশের হোলসেল ব্যাংকিং  প্রধান জেরার্ড হাউয়ি; এইচএসবিসি এশিয়া-প্যাসিফিক অঞ্চলের আন্তর্জাতিক মার্কেট-আঞ্চলিক প্রধান স্টুয়ার্ট রজার্স; এশিয়া-প্যাসিফিক অঞ্চলের গ্লোবাল পেমেন্টস সলিউশন কো-হেড মনোজ দুগার এবং এইচএসবিসির  সম্মানিত গ্রাহকগন। উক্ত অনুষ্ঠানে উপস্থিত সকলেই দেশের ডিজিটাল পেমেন্ট সিস্টেমের অগ্রগতির বিষয়ে  তাদের জ্ঞান ও মতামত তুলে ধরেন। 

আয়োজনটিতে দেশের ব্যাংকিং সেক্টরের ইলেকট্রনিক পেমেন্ট সলিউশনের বিকাশে ধারাবাহিকভাবে  এইচএসবিসি’র ভূমিকা এবং যে কোন স্থান থেকে গ্রাহকদের লেনদেন সম্পাদনে ব্যাংকটির বিভিন্ন পদক্ষেপসমূহকে তুলে ধরা হয়। 

এ প্রসঙ্গে মনোজ দুগার বলেন, "লেনদেনেরে এই ডিজিটাল রুপানÍর একটি বৈশ্বিক প্রবণতা এবং বাংলাদেশ  এক্ষেত্রে উল্লেখযোগ্য অগ্রগতি অর্জন করেছে। এইচএসবিসি এই অগ্রযাত্রায় অংশীদার হতে পেরে অত্যন্ত আনন্দিত। আন্তর্জাতিক লেনদেন এবং রেমিট্যান্স প্রবাহ নিরবিচ্ছিন্ন রাখতে এইচএসবিসির নিরাপদ নেটওয়ার্ক  ও কানেক্টিভিটি একটি সফল মাধ্যম। এই মাধ্যম ব্যবহার করে যেকোনো গ্রাহক তার তহবিল স্থানান্তর,  বৈদেশিক মুদ্রা সংক্রান্ত পরিষেবা ব্যবহার এবং তুলনামূলত বিনিময় হার থেকে লাভবান হয় যা ব্যক্তি এবং  ব্যবসার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।" 

এই বিষয়ে গুরুত্বারোপ করতে গিয়ে জেরার্ড হাউয়ি বলেন, "বাংলাদেশ স্ট্যাচুটরি পেমেন্ট ইকোসিস্টেমের  আধুনিকায়নে এবং ডিজিটাল প্রবৃদ্ধি অর্জনে প্রতিশ্রুতিবদ্ধ। এইচএসবিসি এ ক্ষেত্রে ক্রস-বর্ডার ব্যাংকিং পরিষেবা  প্রদান ও গ্রাহকদের নির্বিঘ্নে লেনদেন পরিচালনায় প্রয়োজনীয় সহায়তা প্রদান করে। বিশ্বের বিভিন্ন দেশের সাথে লেনদেন ও আর্থিক ব্যবস্থাপনাকে আরো সহজতর করার লক্ষে আমাদের ব্যাংকের আন্তর্জাতিক  কানেক্টিভিটি নিরবিচ্ছিন্ন ভাবে কাজ করে যাচ্ছে।"

Share this news