
Published :
Updated :

কাজের গতিশীলতা বৃদ্ধি করতে রোবটের ব্যবহার নতুন কিছু নয়। প্রতিনিয়ত বৃদ্ধি পাচ্ছে রোবটের কাজের পরিধি যা একদিকে যেমন উৎপাদনশীলতা বাড়াতে সাহায্য করে, অন্যদিকে ঝুঁকিপূর্ণ কাজে মানুষের বিকল্প হিসেবে সফলভাবে সম্পাদনে ভূমিকা রাখে।
তবে মজার ব্যাপার হলো, সম্প্রতি টেবিল টেনিস খেলায় মানুষের বিকল্প হিসেবে রোবটের অংশগ্রহণ করতে দেখা গেছে। জনপ্রিয় সার্চ ইঞ্জিন গুগলের ডিপমাইন্ড প্রকৌশলীরা তৈরি করেছেন এমন একটি রোবট যা টেবিল টেনিস খেলায় বেশ পারদর্শিতার সাথে অংশগ্রহণ করতে পারে। শুধু তাই নয়, কৃত্রিম বুদ্ধিমত্তাসম্পন্ন এই রোবটটি প্রতিপক্ষের সাথে বেশ ভালোভাবেই খেলা সামলাতে পারে।
বিষয়টি নিয়ে ডিপমাইন্ড প্রকল্পের একটি গবেষণায় উঠে এসেছে, এই রোবটটি মানুষের সাথে যতগুলো খেলায় অংশ নিয়েছে, তার মধ্যে প্রায় ৫৫ শতাংশ খেলায় জয়লাভ করেছে।
কিন্তু এই রোবটের একটি সীমাবদ্ধতা হলো এটি অধিক উচ্চতায় বল সামলাতে ব্যর্থ হয়। সেজন্য খুব বেশি দক্ষ খেলোয়াড়ের সাথে এই রোবটটি খেলায় জয়লাভ করতে পারে না।
টেবিল টেনিস খেলার ক্ষেত্রে একজন খেলোয়াড়কে খুব দক্ষতার সাথে সবকিছু সামলাতে হয়। এই খেলায় একদিকে যেমন বলের দিকে তীক্ষ্ম দৃষ্টি রাখতে হয়, অন্যদিকে প্রতিপক্ষের উপরও নজর রাখতে হয়। স্বাভাবিকভাবেই এসব কাজ একটি রোবটের পক্ষে সম্পাদন করা কিছুটা কঠিন।
কিন্তু এতে দমে যাননি ডিপমাইন্ড টিমের গবেষকরা। বরং বিভিন্নভাবে পরীক্ষা-নিরীক্ষা চালিয়ে তারা একসময় এসব বিষয়ের একটি গ্রহণযোগ্য সমাধান বের করেন। তারা কম্পিউটার সিমুলেশনকে কাজে লাগিয়ে রোবটের মধ্যে এক ধরনের কৃত্রিম বুদ্ধিমত্তার সংযোগ ঘটান যা রোবটটিকে বলের প্রতি দৃষ্টি রাখা থেকে শুরু করে বলকে পুনরায় প্রতিপক্ষের দিকে পাঠানোর কৌশলগুলো রপ্ত করতে সাহায্য করে।
তবে শুধু খেলার মধ্যেই এই রোবটের কাজ সীমাবদ্ধ নয়। বরং কীভাবে আগামীতে আরও ভালোভাবে প্রস্তুতি নেয়া যায় সেজন্য কিছু পদ্ধতিও অনুসরণ করে এই রোবট। খেলা চলাকালে রোবটটি তার নিজের এবং প্রতিপক্ষের বিভিন্ন বিষয় কম্পিউটারের ডেটা স্টোরে সংরক্ষণ করে যা তাকে পরবর্তী খেলায় আরও ভালোভাবে প্রস্তুতি নিতে সাহায্য করে। এছাড়া এর সাথে থাকা বিভিন্ন ক্যামেরায় বলের গতি, প্রতিপক্ষের অবস্থানসহ আরও নানাবিধ বিষয় ধরা পড়ে যা পরবর্তীতে রোবটটির প্রশিক্ষণের কাজে ব্যবহৃত হয়।
রোবটটি আবিষ্কারের পর ডিপমাইন্ডের গবেষকরা জানান, একটি রোবটকে টেবিল টেনিস খেলার উপযোগী করে গড়ে তোলা নিঃসন্দেহে অত্যন্ত কঠিন একটি কাজ। কারণ, এখানে বাস্তব বিষয়গুলোকে সিমুলেশনের মাধ্যমে তুলে ধরতে হয়। যদি আপনার বাস্তবসম্মত সিমুলেশন নিয়ে কাজ করার দক্ষতা না থাকে, তাহলে আপনার রোবটের কার্যকারিতা ব্যর্থ হবে।
এজন্য কম্পিউটার সিমুলেশনকে অত্যন্ত দক্ষতার সাথে ব্যবহার করতে হয়। আবার সিমুলেশনের কাজে বেশ কিছু উপাদান থাকে যেগুলো দক্ষতার সাথে পরিচালনা করতে হয়। তা না হলে রোবটের কার্যক্রম আশানুরূপ হয় না।
রোবটটিতে বর্তমানে দুইটি কৌশল অবলম্বন করা হয়। প্রথম কৌশলটি বলের গতিবিধির উপর নজর রাখে। অন্যদিকে, দ্বিতীয় কৌশলটি ব্যবহৃত হয় প্রতিপক্ষকে পরাজিত করার বিভিন্ন পদ্ধতি অনুসরণের অংশ হিসেবে।
রোবটটি তৈরির পর গবেষকরা কয়েকটি পর্বে এর সফলতা পরীক্ষা করেছিলেন। সেজন্য ২৯টি টেনিস ম্যাচ আয়োজন করা হয়েছিল যেখানে রোবটটির প্রতিপক্ষ হিসেবে বিভিন্ন দক্ষতার মানব খেলোয়াড়দের অংশগ্রহণের সুযোগ দেয়া হয়েছিল। সেসব ম্যাচের অর্জিত ফলাফল থেকে দেখা যায়, প্রাথমিক পর্যায়ের খেলোয়াড়দের সাথে যেসব ম্যাচে রোবটটি অংশগ্রহণ করেছিল, সেখানে ১০০ শতাংশ ম্যাচেই জয়লাভ করেছিল। অন্যদিকে, মধ্যম সারির খেলোয়াড়দের সাথে অংশ নেয়া ম্যাচগুলোতে রোবটটির জয়ের শতকরা হার ছিল ৫০ শতাংশের মতো। তবে অধিক দক্ষতাসম্পন্ন খেলোয়াড়দের সাথে রোবটটি যেসব ম্যাচে অংশ নিয়েছিল তার কোনোটিতে জিততে পারেনি।
রোবট বনাম মানুষের মধ্যকার টেবিল টেনিস ম্যাচগুলো উপভোগ করেছিল সেখানে উপস্থিত দর্শকরা। সেসব ম্যাচের কিছু ভিডিও থেকে দেখা যায় দর্শকরা খুব আনন্দের সাথে খেলা উপভোগ করছিল। তাদের কেউ কেউ সেসব অভিজ্ঞতার কথাও তুলে ধরেছিলেন গণমাধ্যমে। মূলত গতানুগতিক খেলার ধরন থেকে বেরিয়ে এসে নতুন পদ্ধতিতে অনুষ্ঠিত এই খেলা বিশ্ব দরবারে বেশ আলোড়ন সৃষ্টি করেছে। আগামীতে রোবটটিতে আরো নতুন নতুন বৈশিষ্ট্য যোগ করা হবে বলে জানান গুগলের ডিপমাইন্ড টিমের গবেষকরা।

For all latest news, follow The Financial Express Google News channel.